যান চলাচলের জন্য খুলে দেওয়া হল বাড্ডার ইউলুপ

391
43

ডেস্ক রিপোর্ট

দীর্ঘ প্রতিক্ষার পর যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে রাজধানীর বাড্ডার ইউলুপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার বিকালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর ইউলুপ দিয়ে যান চলাচল শুরু হয়।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, স্থানীয় সাংসদ এ কে এম রহমত উল্লাহ, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, প্রকল্প পরিচালক মেজর জেনারেল আবু সাইদ মো. মাসুদ ছিলেন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

রাজধানীর যানজটের অন্যতম গুরুত্বপূর্ণ পয়েন্ট রামপুরা-নতুন বাজার সড়ক এলাকা। যানজট কমাতে ওই সড়কের মেরুল এলাকায় তৈরি করা হয়েছে বাড্ডা ইউলুপ। ইউলুপটি ব্যবহার করে হাতিরঝিল থেকে বের হয়ে সহজেই রামপুরা-বনশ্রী-মালিবাগের দিকে যাওয়া যাবে। একইভাবে এ সব এলাকা থেকে যেকোনো যানবাহন নির্বিঘ্নে হাতিরঝিল দিয়ে কাওরান বাজার বা মগবাজারের দিকে যেতে পারবে।

৪৫০ মিটার দৈর্ঘ্য ও ১০ মিটার প্রস্থের বাড্ডা ইউলুপ নির্মাণে ব্যয় হয়েছে ৪০ কোটি টাকা। ২০০৭ সালে শুরু হওয়া হাতিরঝিল প্রকল্পের মেয়াদ প্রথমে চার দফা বাড়ানো হয়। ২০১৬ সালের ডিসেম্বরে হাতিরঝিল প্রকল্প বাস্তবায়নের কাজ শেষ হওয়ার কথা ছিল। তবে ইউলুপের মূল সড়কের ভূগর্ভস্থ ডেসকো, বিটিসিএল, তিতাস, ওয়াসাসহ বিভিন্ন সেবা সংস্থার তার সরাতে সময় লেগে যায়।

এছাড়া ইউলুপের ডাইভারশন সড়ক নির্মাণের জমি অধিগ্রহণ নিয়ে মামলা থাকায়ও কাজ শেষ করা যায়নি। সে সময় প্রকল্পের কাজ শেষ না হওয়ায় সরকারের কাছে পঞ্চমবারের মতো আরও দেড় বছর সময় চায় রাজউক। তবে এজন্য প্রকল্পের ব্যয় বাড়েনি।