জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

4
9

ডেস্ক রিপোর্ট

ওয়ানডে ক্রিকেটে পাঁচ ম্যাচের সিরিজে জিম্বাবুয়েকে তৃতীয়বারের মত হোয়াইটওয়াশ করলো পাকিস্তান। সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে ম্যাচে পাকিস্তান ১৩১ রানের বড় ব্যবধানে হারায় জিম্বাবুয়েকে। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৫-০ ব্যবধানে জিতে নেয় পাকিস্তান। এর আগে ২০০২ ও ২০০৮ সালে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছিলো পাকিস্তান।

এরআগে, বুলাওয়েতে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় পাকিস্তান। দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামানের কাছ থেকে শুভ সূচনা পায় সফরকারীরা। আগের ম্যাচে উদ্বোধণী জুটিতে ৩০৪ রানের বিশ্বরেকর্ড করা এ জুটি এ ম্যাচে করেন ১৬৮ রান। জামান ৮৫ রানে ফিরলেও ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন ইমাম। শেষ পর্যন্ত ৮টি চার ও ১টি ছক্কায় ১০৫ বলে ১১০ রানে থামেন ইমাম।

১০টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারিতে ৮৩ বলে ৮৫ রান করেন জামান। এই ইনিংস খেলার পথে বিশ্বরেকর্ড করেছেন জামান। ১৮তম ইনিংসে ১ হাজার রান পূর্ণ করেছেন। ওয়ানডেতে দ্রুত ১হাজার রান করার রেকর্ড গড়েন জামান। এর আগে ২১ ইনিংসে ১হাজার রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস, ইংল্যান্ডের কেভিন পিটারসেন-জনাথন ট্রট, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও পাকিস্তানের বাবর আজম।

এছাড়া, চলতি সিরিজেই ৫ ম্যাচে ৫১৫ রান করেছেন জামান। ৫ ম্যাচের সিরিজে এটাই এখন সর্বোচ্চ রান। এর আগে এই রেকর্ড ছিলো জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজার। ইমাম-জামানের পর পাকিস্তান ইনিংসকে সামনের দিকে এগিয়ে নেন বাবর। ৯টি চার ও ২টি ছক্কায় ৭৬ বলে অপরাজিত ১০৬ রান করেন তিনি। তার দুর্দান্ত ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ৫০ ওভারে ৪ উইকেটে ৩৬৪ রানের পাহাড় দাঁড় করায় পাকিস্তান।

বড় লক্ষ্য তাড়ায় জেতার জন্য খেলেনি জিম্বাবুয়ে। আগের চার ম্যাচে বড় ব্যবধানে হারা দলটি ব্যাটিং করে পরাজয়ের ব্যবধান কমাতে। দুই ওপেনার ৬৬ রানের উদ্বোধনী জুটিতে ভালো শুরু এনে দেন। প্রিন্স মাসভাউরে ও রায়ান মারির ৭৮ রানের জুটি দলকে ২ উইকেটে ১৭৮ রানের ভালো ভিতের ওপর দাঁড় করায়। সর্বোচ্চ ৪৭ রান করে ফিরে যান মারি। ৩৯ রান করেন মাসভাউরে। ঝড় তোলার মঞ্চ পেয়েছিলেন পিটার মুর ও এল্টন চিগুম্বুরা। তার চেষ্টাই করেননি কেউ। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ১৩.২ ওভারে গড়েন ৬৭ রানের জুটি। শেষ পর্যন্ত স্বাগতিকরা ৫০ ওভারে ৪ উইকেটে ২৩৩ রান তুলতে পারে। ফলে সিরিজের হোয়াইটওয়াশ হয় স্বাগতিকরা। দলে ফেরা দুই বোলার হাসান আলি ও মোহাম্মদ নওয়াজ নেন দুটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৫০ ওভারে ৩৬৪/৪ (ইমাম ১১০, ফখর ৮৫, বাবর ১০৬*; রোচ ১/৬৫, ওয়েলিংটন মাসাকাদজা ১/৬৬)

জিম্বাবুয়ে: ৫০ ওভারে ২৩৩/৪ (মারি ৪৭, মুর ৪৪*; হাসান আলী ২/৫৫, নওয়াজ ২/৪৭)

ফল: পাকিস্তান ১৩১ রানে জয়ী

সিরিজ: ৫ ম্যাচের সিরিজ ৫-০ ব্যবধানে জয়ী পাকিস্তান

ম্যাচ সেরা: বাবর আজম

সিরিজ সেরা: ফখর জামান।

Pic: AFP