নড়াইল শিব শংকর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জলাবদ্ধতা, পাঠদান ব্যহত হচ্ছে

13
34

স্টাফ রিপোর্টার

নড়াইল শহরের প্রাণকেন্দ্রে গড়ে ওঠা অর্ধশত বছর পুরোনো শিব শংকর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রবেশ পথ এবং নিজস্ব প্রাঙ্গণে জলাবদ্ধতার কারনে পাঠদান ভীষণভাবে ব্যাহত হচ্ছে। বছরের প্রায় ৮ মাস স্কুল প্রাঙ্গণে পানি জমে থাকায় একদিকে এ মাঠে ছেলে-মেয়েরা খেলাধুলা করতে পারে না। অন্যদিকে জলাবদ্ধতার কারণে পানি পচে সাপ ও জোকের প্রাদুর্ভাব দেখা যায়। স্কুল পরিচালনা পর্ষদ এবং স্কুলের শিক্ষকরা এসব সমস্যা সমাধান করতে না পারায় স্কুলের পাঠদান ভীষণভাবে ব্যাহত হচ্ছে। এসব সমস্যার জন্য শিক্ষার্থীরা শহরের স্বনামধন্য এ স্কুলে আসা প্রায় বন্ধ করে দিয়েছে।

জানা গেছে, রোজা ও ঈদের এক মাস ছুটির পর থেকে এ স্কুলে নিয়োমিত পাঠদান হচ্ছে না।
স্কুলের ৫ম শ্রেণির ছাত্র সৌরভ হাবিব, ৪র্থ শ্রেণির ছাত্র রায়হান কাওসার, ১ম শ্রেণির ছাত্রী হাসনা হেনা জানান, স্কুলে আসতে গেলে নোংরা পানির ভেতর দিয়ে আসতে হয়। পানিতে জোক, সাপ, ব্যাংগের বাচ্চা থাকে। এতে আমাদের ভয় লাগে। সেজন্য স্কুলে আসতে মন চায়না। অভিভাবক আসমা খাতুন বলেন, আমার বাচ্চাটি শিশু শ্রেণীতে পড়ে। বাচ্চাদেরকে খেয়াল করবে কে? যদি পানিতে ডুবে গিয়ে কোন বিপদ ঘটে। শিক্ষকদের বলা হয়েছে কিন্তু কোন কজ হয়নি।

অন্য একজন অভিভাবক সায়েদ আলী শান্ত বলেন, প্রায় সারা বছর স্কুলের মাঠে পানি জমে থাকে। স্কুলের পাশ দিয়ে ড্রেনেজ ব্যবস্থা থাকলেও কয়েক প্রভাবশালী ব্যক্তির কারণে পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে গেছে। স্থায়ী জলাবদ্ধতার কারনে পানি পচে নষ্ট হচ্ছে। মশা, মাছি, জোক ও সাপের উপদ্রব বাড়ছে। ফলে পানি বাহিতসহ বিভিন্ন রোগ ব্যধির সৃষ্টি হচ্ছে। এ অবস্থায় বাচ্চাদেরকে স্কুলে পাঠান অসম্ভব হয়ে পড়েছে। তিনি জানান, এ সমস্যার সমাধানের জন্য স্থানীয় অভিভাবক এবং স্কুলের পক্ষ থেকে জেলা প্রশাসক এবং নড়াইল পৌর মেয়রকে বিষয়টি জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
স্কুলের প্রধান শিক্ষক ঢাকায় ট্রেনিং-এ থাকায় তার সাথে কথা বলা সম্ভব হয়নি। এ ব্যাপারে সহকারী শিক্ষিকা রেশমী সুলতানা বলেন, আমরা এসব সমস্যার কথা স্কুল কমিটির সভাপতি প্রাথমিক শিক্ষা অফিসে একটি দরখাস্ত দিয়েছে। স্কুলে ৪শতাধিক ছাত্র-ছাত্রী রয়েছে। স্কুলের রেজাল্টও যথেষ্ট ভালো। ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত পুরোনো এ স্কুলের জলাবদ্ধতার জন্য পাঠদানসহ সহ শিক্ষাক্রমিক বিভিন্ন কার্যক্রম ব্যহত হচ্ছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শাহ আলম জানান, এ ব্যাপারে স্কুল কর্তৃপক্ষ একটি দরখাস্ত দিয়েছে। বিষয়টি নড়াইল পৌর মেয়রও অবগত রয়েছেন। শুনেছি স্থানীয় কয়েক প্রভাবশালী ব্যক্তির কারনে জলাবদ্ধতার বিষয়টির সমাধান হচ্ছে না। আমরা জেলা প্রশাসক মহোদয়ের সাথে বিষয়টি নিয়ে দু’এক দিনের মধ্যে কথা বলে সমাধানের চেষ্টা করব।