শেষ মুহূর্তে ক্রুসের গোলে বেঁচে থাকলো জার্মানির আশা

52
8

ডেস্ক রিপোর্ট

শেষ মুহূর্তে জার্মানির টম ক্রুসের গোলে সুইডেনের বিপক্ষে জয় পায় জার্মানি। ১-১ সমতা নিয়ে নির্ধারিত ৯০ মিনিটে শেষ করে জার্মানি ও সুইডেন। ৫ মিনিট অতিরিক্র সময়ের পঞ্চম মিনিটে ফ্রি-কিক থেকে দুর্দান্ত এক শটে গোল করে জার্মানিকে জয় এনে দেন মিডফিল্ডার টনি ক্রুস। ২-১ গোলে ম্যাচ জিতে রাশিয়া ফুটবল বিশ্বকাপে শেষ ষোলোতে খেলার আশা বাঁচিয়ে রাখলো বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি।

আশা বেঁচে আছে সুইডেনেরও। কারণ, ২ খেলায় সমান ৩ করে পয়েন্ট জার্মানি ও সুইডেনের। ৬ পয়েন্ট নিয়ে আগেভাগেই শেষ ষোলোতে পা দিয়ে রেখেছে মেক্সিকো। তাই গ্রুপ পর্বের শেষ ম্যাচটি উভয় দলের জন্যই বাঁচা-মরার লড়াই। আগামী ২৭ জুন জার্মানির প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। একই দিন সুইডেনের প্রতিপক্ষ মেক্সিকো।

মেক্সিকোর কাছে ১-০ গোলে হেরে এবারের আসরে যাত্রা শুরু করে জার্মানি। তাই গ্রুপ পর্বে জার্মানির ২য় ম্যাচকে ফাইনাল ভেবেই সোচিতে সুইডেনের বিপক্ষে খেলতে নামে জার্মানরা। ম্যাচের শুরু থেকেই আক্রমন পাল্টা আক্রমণে ছিলো দু’দল।

৩২ মিনিটে মধ্যমাঠ থেকে বল নিয়ে কিছুটা সামনে এগিয়ে বক্সের কিছুটা বাইরে থেকে স্ট্রাইকার ওলা টোইভোনেনের উদ্দেশ্য বাড়িয়ে দেন ভিক্টর ক্লাসেন। ক্লাসেনের ক্রসটি বুক দিয়ে রিসিভ করে বল নিচে নামিয়ে জার্মানির গোলরক্ষক নয়্যারের মাথার ওপর দিয়ে আলতো ছোয়ায় বলকে জালে পাঠিয়ে দেন টোইভোনেন (১-০)।

পিছিয়ে পড়েও দমে যায়নি জোয়াকিম লো’র শিষ্যরা। মধ্যমাঠ থেকে আক্রমন রচনা করে সুইডেনকে কোনঠাসা করে ফেলে তারা। কোণঠাসা হয়েও জার্মানির কাছে হার মানেনি সুইডেনের ডিফেন্ডাররা। ফলে ১-০ গোলে এগিয়ে থেকেই ম্যাচের বিরতিতে যায় সুইডেন।

দ্বিতীয়ার্ধে মাঠে ফিরেই নিজেদের পরিকল্পনা পাল্টে ফেলে জার্মানি। ছোট ছোট পাসে প্রতিপক্ষের সীমানায় এগিয়ে দ্রুতই আক্রমণে যায় তারা। ফলে সাফল্যের মুখ দেখে জার্মানরা। ৪৮ মিনিটে স্ট্রাইকার মারিয়ো গোমেজ মাইনাস থেকে বল পেয়ে গোল করে দলের মুখে হাসি ফুটান মার্কো রিউস। ম্যাচে ১-১ সমতা আনে জার্মানি।

সমতা আসার পর আক্রমনের ধার আরও বেড়ে যায় জার্মানি ও সুইডেনের। দু’দলের প্রায় ১০-১২টি নিশ্চিত গোল আটকে গেছে ডিফেন্ডার ও গোলরক্ষকদের দৃঢ়তায় এবং ভাগ্য সাথে না থাকায়। ফলে ড্র’র স্বাদ নিতে যাচ্ছিলো ম্যাচটি। নির্ধারিত ৯০ মিনিট শেষ হবার পর ম্যাচের স্কোর লাইন ১-১।

নির্ধারিত সময় শেষে ইনজুরি সময়ে আরও ৫টি গোলের সুযোগ পায় জার্মানি ও সুইডেন। ইনজুরি সময়ের প্রথম ৪ মিনিটও ছিলো তীব্র উত্তেজনাপূর্ণ। কেউই কাউকে ছাড় দিতে রাজি নয়। এমন সময় ইনজুরি সময়ের শেষ মিনিটে সুইডেনের সীমানায় ডান-দিকে বক্সের সামান্য বাইরে ফ্রি-কিক পায় জার্মানি।

ফ্রি-কিক থেকে ডান পায়ের দুর্দান্ত শটে গোল আদায় করে নেন ক্রুস। আর এই গোলে এবারের বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথম জয়ের স্বাদ নেয় জার্মানি। সেই সাথে শেষ ষোলোতে খেলার আশা বেঁচে থাকে চারবারের চ্যাম্পিয়নদের।

Pic: Reuters