রাজশাহী, সিলেট ও বরিশাল সিটিতে ভোটগ্রহণ ৩০ জুলাই

485
13

ডেস্ক রিপোর্ট

আগামী ৩০ জুলাই রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ (মঙ্গলবার) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিন সিটি নির্বাচনের তারিখ নির্ধারণ বিষয়ে কমিশন বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মোহাম্মদ নূরুল হুদা সাংবাদিকদের এ কথা জানান।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

সিইসি জানান, এই তিন সিটির নির্বাচনের তারিখ চূড়ান্ত করা হয়েছে। আগামী ১৩ জুন আনুষ্ঠানিকভাবে তফসিল ঘোষণা করা হবে। ফলে তফসিলের কার্যক্রম ওইদিন থেকে কার্যকর হবে অর্থাৎ সেদিন থেকেই প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন।

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ২৮ জুন বৃহস্পতিবার, যাচাই-বাছাই ১ ও ২ জুলাই রোববার ও সোমবার এবং প্রত্যাহার করা যাবে ৯ জুলাই সোমবার পর্যন্ত, প্রতীক বরাদ্দ ১০ জুলাই মঙ্গলবার। সিইসি জানান, তফসিল ঘোষিত তিন সিটি নির্বাচনে কয়েকটি কেন্দ্রে ইলেট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে।

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশনে ২০১৩ সালের ১৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। তবে তিন সিটিতে প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ভিন্ন ভিন্ন তারিখে। এ হিসাবে আগামী ৫ অক্টোবর রাজশাহী, ৮ অক্টোবর সিলেট ও ২৩ অক্টোবর বরিশাল সিটির মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষের আগের ছয় মাসের মধ্যে এসব সিটিতে নির্বাচনের আইনী বাধ্যবাধকতা রয়েছে।