রাজকীয় বিয়ের বন্ধনে প্রিন্স হ্যারি ও মেগান

27
10

ডেস্ক রিপোর্ট

যুক্তরাজ্যের উইন্ডসর ক্যাসলে এক অনুষ্ঠানের পর ব্রিটিশ যুবরাজ প্রিন্স হ্যারি ও মার্কিন অভিনেত্রী মেগান মার্কলকে স্বামী ও স্ত্রী হিসেবে ঘোষণা করা হয়েছে। শনিবার ক্যাসলের সেন্ট জর্জ গির্জায় ব্রিটিশ রাণি ও ৬০০ অতিথির সামনে এই যুগল শপথ বিনিময়ের পর পরস্পরকে আংটি পরিয়ে দেন।

ব্রিটিশ নকশাকার ক্লেয়ার ওয়েইট কেলারের করা একটি পোশাক পরা কনে মার্কলকে হ্যারির বাবা প্রিন্স চার্লস গির্জার করিডর দিয়ে মূল অনুষ্ঠানস্থলে নিয়ে আসেন। বিয়ের পর এই যুগল ডিউক ও ডাচেস অব সাসেক্স বলে পরিচিত হবেন।

বিয়ের প্রাক্কালে প্রিন্স হ্যারি (৩৩) উইন্ডসরে উপস্থিত জনতার উদ্দেশ্যে তার অনুভূতি ব্যক্তি করেন। তিনি ‘স্বাচ্ছন্দ্য’ বোধ করছেন বলে জানান। মার্কেল (৩৬) বলেন, তার ‘দারুণ’ লাগছে।

স্বচ্ছ সাদা একটি পাঁচ মিটার দৈর্ঘ্যের ওড়নায় মেগান মার্কলের মুখমণ্ডল ঢাকা ছিল। ওড়নাটিতে কমনওয়েলথভুক্ত সব দেশের একটি করে ফুলের নকশা করা। স্বাস্থ্যগত কারণে মার্কলের বাবা টমাস বিয়ের অনুষ্ঠানে থাকতে না পারায় তার স্থলে প্রিন্স চার্লস মার্কলকে সঙ্গে নিয়ে গির্জার করিডোর ধরে হেঁটে আসেন। অনুষ্ঠানে মার্কলের পরিবারের পক্ষ থেকে একমাত্র তার মা ডোরিয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নিজের শপথে মার্কল তার স্বামীকে ‘মান্য’ করার প্রতিশ্রুতি দেননি, অপরদিকে প্রিন্স হ্যারি রাজকীয় ঐতিহ্য ভেঙে স্ত্রীকে একটি বিয়ের আংটি পরিয়ে দেন। প্রিন্স হ্যারির আংটিটি প্ল্যাটিনামের ও মার্কলের আংটিটি ওয়েলস স্বর্ণের একটি খণ্ড দিয়ে তৈরি।

এরপর প্রিন্স হ্যারির প্রয়াত মা প্রিন্স অব ওয়েলস ডায়নার পক্ষ থেকে তার বোন লেডি জেন ফেলোউস একটি নির্বাচিত অংশ পাঠ করে শোনান। এরপর বর ও কনে একটি রেজিস্ট্রারে স্বাক্ষর করেন।

উল্লেখ্য, ২০১৬ সালে হ্যারি ও মার্কেলের পরিচয় হয়। তখন মার্কেলের বয়স ছিল ৩৪। ২০১৩ সালে প্রথম স্বামীর সঙ্গে মার্কেলের বিবাহ-বিচ্ছেদ ঘটে।

Pic: GETTY