রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন আমিরাত ও আফগানিস্তানের রাষ্ট্রদূত

0
12

ডেস্ক রিপোর্ট

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সাক্ষাৎ করেছেন বাংলাদেশের নিযুক্ত সংযুক্ত আরব আমিরাত ও আফগান্স্তিানের রাষ্ট্রদূত। আজ (বুধবার) আরব আমিরাতের দূত সায়েদ মোহাম্মদ সায়েদ হামিদ আলমেহরি এবং আফগানিস্তানের দূত আবদুল কাইয়ুম মালিকজাদ পৃথকভাবে রাষ্ট্রপতির কাছে তাদের পরিচয়পত্র পেশ করেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, আমিরাতের দূতের সঙ্গে সাক্ষাতের সময় রাষ্ট্রপতি বলেন, ১৯৭৪ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আরব আমিরাত সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কের যে সূচনা হয়েছিলো তা ক্রমান্বয়ে সম্প্রসারিত হয়ে এখন বহুপাক্ষিক সম্পর্কে পরিণত হয়েছে।

রাষ্ট্রপতি বলেন, আরব আমিরাত বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। দু’দেশের মধ্যে বাণিজ্য-বিনিয়োগের সম্ভাবনা উজ্জ্বল। তিনি এ সম্ভাবনা কাজে লাগাতে উভয় দেশের সরকারি ও বেসরকারি উচ্চ পর্যায়ের পারস্পরিক সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন। আবদুল হামিদ এসময় আরব আমিরাতের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

রাষ্ট্রদূত এসময় বলেন, বাংলাদেশের সাথে সম্পর্ক উন্নয়নকে আরব আমিরাত যথেষ্ট গুরুত্ব দেয়। তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশের সাথে তার দেশের সম্পর্ক আরও সম্প্রসারিত হবে।

আফগানিস্তানের দূতকে স্বাগত জানিয়ে আবদুল হামিদ বলেন, বাংলাদেশের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক বহু পুরনো। আফগানিস্তানের সাথে বাংলাদেশের বাণিজ্য-বিনিয়োগ সম্পর্ক সম্প্রসারণের যথেষ্ট সুযোগ রয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ ওষুধসহ বিভিন্ন পণ্য রপ্তানি করছে। রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়নের বিশেষ করে শিক্ষা, নারীর ক্ষমতায়ন, স্যাটেলাইট উৎক্ষেপণের প্রশংসা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here