স্যাটেলাইট উৎক্ষেপণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

41
11

ডেস্ক রিপোর্ট

দেশের প্রথম যোগাযোগ ভিত্তিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর সফল উৎক্ষেপণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ (রোববার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বিকেলে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলী অর্পণ করে প্রধানমন্ত্রী এই শ্রদ্ধা জানান।

জাতির পিতার প্রতিকৃতির বেদীতে শ্রদ্ধা অর্পণ করে প্রধানমন্ত্রী এই বাঙালি জাতি রাষ্ট্রের মহান স্থপতির প্রতি সম্মান জানাতে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। প্রধানমন্ত্রী দলের সিনিয়র নেতা-কর্মীদের নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের পক্ষে জাতির পিতার প্রতিকৃতির বেদীতে আরেকটি শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন। পরে যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, জাতীয় শ্রমিক লীগ, যুব মহিলা লীগ ও কৃষক লীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলো বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেয়।

উল্লেখ্য, গত শনিবার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি মহাকাশে সফলভাবে উৎক্ষেপণের মাধ্যমে স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য হিসেবে বাংলাদেশ এক নতুন যুগে প্রবেশ করলো। ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেস সেন্টারের তৈরী এই স্যাটেলাইটটি ফ্যালকন-৯ রকেটের ৫ নম্বর ব্লকে করে শনিবার বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে ফ্লোরিডার স্পেসএক্স স্পেস সেন্টারের কেপ কার্নিভাল লঞ্চিং প্যাড থেকে মহাশূন্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। এর ওজন ৩ দশমিক ৭ মেট্রিক টন। এই স্যাটেলাইটটি মহাশূন্যে তাঁর কক্ষপথে পৌঁছতে ১০ দিন সময় লাগবে এবং এটির মহাকাশে অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রী পূর্বে।