গ্লোবাল উইমেন’স লিডারশিপ পুরষ্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী

6
16

ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাঁর নেতৃত্বে বাংলাদেশে নারী শিক্ষার প্রসার এবং নারীর উদ্যেক্তার স্বীকৃতি হিসেবে মর্যাদাপূর্ণ গ্লোবাল ওমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড এওয়ার্ডে ভূষিত হচ্ছেন। অস্ট্রেলিয়ার সিডনিতে ২৭ এপ্রিল অনুষ্টেয় ‘২০১৮ গ্লোবাল সামিট অব উইমেন’ সম্মেলন চলাকালে যুক্তরাষ্ট্রভিত্তিক এনজিও গ্লোবাল সামিট অব উইমেন বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আজীবন সম্মাননা এওয়ার্ড প্রদান করবে।

প্রধানমন্ত্রীর আসন্ন অস্ট্রেলিয়া সফর সম্পর্কে আজ (মঙ্গলবার) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ কথা জানিয়েছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে ২৬ এপ্রিল শুরু হওয়া দুই দিনব্যাপী সম্মেলনে যোগদানের লক্ষ্যে শেখ হাসিনা ২৬ এপ্রিল সিডনির উদ্দেশে যাত্রা করবেন।

বিশ্বব্যাপী নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে গ্লোবাল সামিট অব উইমেন এ ধরনের সম্মেলনের আয়োজন করে থাকে। সংস্থার উদ্যোগের অংশ হিসেবে নারী শিক্ষা এবং তাদের ক্ষমতায়নে অসামান্য অবদান রাখার জন্য সম্মানিত করতে বিশিষ্ট ব্যক্তিদের মনোনীত করা হয়। গতবছর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ পদক পান।

সফরকালে ২৮ এপ্রিল সিডনিতে কমনওয়েলথ হাউসে প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে করবেন। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এবং সিনিয়র সরকারি কর্মকর্তাগণ প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকবেন। প্রধানমন্ত্রী ৩০ এপ্রিল ভোরে দেশে ফিরবেন।