সৌদি আরব ও যুক্তরাজ্য সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

10
16

ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব ও যুক্তরাজ্যে তাঁর আট দিনের সরকারি সফর শেষে আজ (সোমবার) সকালে দেশে ফিরেছেন। সকাল ১০টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের লন্ডন থেকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদে’র আমন্ত্রণে দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ আল-জুবাইলে ‘গাল্ফ শিল্ড-১’ শীর্ষক একটি যৌথ সামরিক মহড়ার সমাপনী কুচকাওয়াজে যোগ দিতে ১৫ ও ১৬ এপ্রিল সৌদি আরব সফর করেন।

লন্ডনে থাকার সময় একাধিক কর্মসূচিতে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমনওয়েলথ সরকারপ্রধানদের বৈঠক ছাড়াও কমনওয়েলথ উইমেন ফোরাম, যুক্তরাজ্যের খ্যাতনামা প্রতিষ্ঠান ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের (ওডিআই) অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

রানি দ্বিতীয় এলিজাবেথের দেওয়া সংবর্ধনা ও নৈশভোজে যোগ দেন তিনি। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের দেওয়া নৈশভোজেও যোগ দেন শেখ হাসিনা। এ ছাড়া প্রধানমন্ত্রী এশীয় নেতৃবৃন্দের একটি গোলটেবিল বৈঠকে যোগ দেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

আওয়ামী লীগ লন্ডন শাখা আয়োজিত লন্ডনের মেথোডিস্ট সেন্ট্রাল হলে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উত্তরণে শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের জন্য তাঁকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেন।