নড়াইলে ডেঙ্গু রোগির সংখ্যা কমছে না

6
45

স্টাফ রিপোর্টার

নড়াইলে ডেঙ্গু রোগি খুব একটা কমছে না। প্রতিদিনই নতুন নতুন রোগি ভর্তি হচ্ছে। গতকাল বৃহস্পতিবার ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে নড়াইল সদর হাসপাতালে ৭জন এবং লোহাগড়া হাসপাতালে ৫জন চিকিৎসা নিচ্ছেন। জেলায় বর্তমানে যারা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছেন তারা অধিকাংশই স্থানীয়ভাবে আক্রান্ত। গত ১১দিনে নড়াইল সদর হাসপাতালে ৫১জন নতুন রোগি ভর্তি হয়েছে। এদের মধ্যে ১জন ঢাকা থেকে আক্রান্ত বাকি সবাই স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন। এদিকে এই ১১ দিনে সদরে মাইজপাড়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের দাড়িয়াঘাটা গ্রামেরই ১০জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সদর হাসপাতালে ভর্তি হয়েছে। জানা গেছে, গত ১৭ জুলাই থেকে এ পর্যন্ত শুধু এ গ্রামের প্রায় ৩০জন ডেঙ্গুুুু জ্বরে আক্রান্ত হয়েছেন।

নড়াইল সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ১০ সেপ্টেম্বর ৭জন, ১১ তারিখ ৯জন, ১২ তারিখ ২জন, ১৩ তারিখ ৫জন, ১৪ তারিখ ১০জন, ১৫ তারিখ ২জন, ১৬ তারিখ ৩জন, ১৭ তারিখ ৫, ১৮ তারিখ ৩জন এবং ১৯ তারিখে ৪জন এবং ২০ তারিখে ১জন নতুন রোগি ভর্তি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১৭ জুলাই থেকে এ পর্যন্ত জেলার সদর হাসপাতাল, লোহাগড়া ও কালিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৪শ ৯জন। স্থানীয়ভাবে ২শ ৯০জন এবং ঢাকা থেকে ১শ ১৯জন আক্রান্ত হয়েছে।

মাইজপাড়া ইউনিয়নের ১নং ওয়ার্ড মেম্বর আক্তার মোল্যা জানান, দাড়িয়াঘাটা গ্রামে এ পর্যন্ত প্রায় ৩০জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। এর মধ্যে গত আগষ্ট মাসে সদর হাসপাতালে ডেঙ্গু সন্দেহে হাসিনা বেগম (৩৫) নামে একজন মারা যায়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান বলেন, শুনেছি দাড়িয়াঘাটা গ্রামে ডেঙ্গু সন্দেহে হাসিনা বেগম নামে এক গৃহবধু মারা গেছে। দাড়িয়াঘাটা গ্রামে ডেঙ্গু রোগির সংখ্যা বেশী। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ডেঙ্গু প্রতিরোধে ওষুধ ছিটানোসহ সচেতনতামূলক কাজ করে যাচ্ছিল। নড়াইল সদর হাসপাতালের তত্ত্বাধায়ক ডাঃ মোঃ শাকুর বলেন, নড়াইলে ডেঙ্গু রোগে কেউ মারা যায়নি। হাসিনা বেগম হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছে বলে জানান।

নড়াইলের সিভিল সার্জন নুপুর কান্তি দাস বলেন, জেলায় ডেঙ্গু রোগির সংখ্যা দিন দিন কমছে। আশা করা যায় কয়েকদিনের মধ্যে আরও কমবে। তিনি বলেন, মাইজপাড়া ইউনিয়নের দাড়িয়াঘাটা গ্রামের ডেঙ্গু রোগির সংখ্যা বেশী। তবে এখানে আমাদের স্পেশাল টিম কাজ করছে। ওষুধ ছিটানো, মশারি টানানো, জমে থাকা পানি অপসারণ, ময়লা-আবর্জনাযুক্ত পানি পরিস্কারসহ বিভিন্ন সচেতনতামূলক কাজ চলছে।