লোহাগড়ায় সফল লেবু চাষী সাবেক কমিশনার বুলবুল আহমদ

0
9
লোহাগড়ায় সফল লেবু চাষী সাবেক কমিশনার বুলবুল আহমদ
লোহাগড়ায় সফল লেবু চাষী সাবেক কমিশনার বুলবুল আহমদ

স্টাফ রিপোর্টার

নড়াইলের লোহাগড়া পৌরসভার ৮ নং ওয়ার্ডের সাবেক কমিশনার সিংগা গ্রামের বুলবুল আহমদ লেবুর চাষ করে সফলতা অর্জন করেছেন। তিনি প্রায় চল্লিশ শতক জমিতে চায়না লেবুর চায় করে মাসে ৫০ হাজার টাকা উপার্জন করেন বলে জানা গেছে ।

গত শুক্রবার এক সাক্ষাৎকারে বুলবুল আহমদ জানান, দীর্ঘদিন ধরে জনপ্রতিনিধি হয়ে এলাকার সাধারন জনগনের সেবা করেছেন । গত পৌর নির্বাচনে পরাজিত হয়ে কৃষি কাজে মনোনিবেশ করেন। ইতিমধ্যে তিনি মাঠের জমিতে ধান চাষ, গরুর খামার, গরুর খাবারের জন্য ঘাষ চাষ এবং চায়না লেবুর চাষ করেছেন।এ বছর তার ওই জমিতে রোপন করা প্রায় তিন শতাধিক লেবু গাছে প্রচুর ধরন এসেছে। এক দিন পর একদিন প্রায় এক থেকে দেড় হাজার লেবু তুলে লোহাগড়া বাজারে তিন থেকে চার হাজার টাকায় বিক্রি করেন। তাতে মাসে তার ৫০ থেকে ৬০ হাজার টাকা বিক্রি হয়।

সরেজমিনে পৌরসভার সিংগা গ্রামে লেবু ক্ষেতে গিয়ে দেখা গেছে,উচু একটি জমিতে সারিবদ্ধভাবে লেবু গাছ লাগানো হয়েছে। চারপাশ দিয়ে নেট জাল দিয়ে ঘেরা আছে । ক্ষেতের পাশ দিয়ে বিভিন্ন ধরনের কাঠের গাছ লাগানো হয়েছে। লেবু গাছে প্রচুর ধরন হয়ে মাটির সাথে নুয়ে পড়েছে। বুলবুল আহমেদ নিজেসহ কিষানরা গাছের চারপাশ দিয়ে বাশ দিয়ে বেধে উচু করে দিচ্ছে এবং জমির আগাছা পরিস্কার করছে।তিনি জানান লেবুর ক্ষেতে কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী সময়মত সার ওষুধ দিয়ে থাকেন । এ বছর লেবু বিক্রি করে খরচ বাদে প্রায় চার লক্ষ টাকা লাভবান হবেন। লোহাগড়া উপজেলা কৃষি অফিসের উপ সহকারী কৃষি কর্মকর্তা ইমরান হোসেন ও রন্জু মিয়া জানান,বুলবুল ভাই তার লেবু ক্ষেতের জন্য অফিসে এসে পরামর্শ নেন । অফিস থেকে লোক যেয়ে ক্ষেত পরিদর্শন করে তাকে পরামর্শ দেওয়া হয়ে থাকে।