পাকিস্তান যেন সমুদ্র, এপর্যন্ত ১৩৪৩ জনের মৃত্যু!

0
7
পাকিস্তানে বন্যা
পাকিস্তানে বন্যা

আন্তর্জাতিক রিপোর্ট

পাকিস্তান এখন “সাগর” বলে জানিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। বুধবার (৭ মার্চ) দেশটির এক তৃতীয়াংশের মতো বন্যা কবলিত এলাকা পরিদর্শন করার পরে তিনি একথা বলেন। রয়টার্সের বরাতে জানা যায়, টানা বৃষ্টিতে বন্যা কবলিত পাকিস্তানে এপর্যন্ত ১৩৪৩ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ মৃতের সংখ্যা ছিলো ১৮। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন

২২ কোটি জনসংখ্যার দেশটিতে বন্যা কবলিত হয়েছে ৩ কোটি ৩০ লাখ। জলবায়ু পরিবর্তনের ফলে হানা দেওয়া এই বন্যায় অনেকে ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে গৃহহীন হয়েছে হাজার হাজার মানুষ। কর্মকর্তাদের অনুমান যে এই প্রাকৃতিক দুর্যোগে প্রায় ১০ বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে পাকিস্তানে।

দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধু পরিদর্শনের পর শরীফ মিডিয়াকে বলেন, “সেখানে ধ্বংসের মাত্রা আপনি বিশ্বাস করবেন না।” “যতদূর আপনি দেখতে পাচ্ছেন এটি সর্বত্র পানি। এটি একটি সমুদ্রের মত।” বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ ৩১৩.৯০ ডলার সাহায্য দিয়েছে সরকার। বাস্তুচ্যুত পরিবারগুলির জন্য ২০০০০০ তাঁবু কিনবে বলে জানিয়েছেন তিনি।

জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) একজন শীর্ষ কর্মকর্তা সতর্ক করে বলেছেন, আগামী মাসে আরও বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা রয়েছে। এমন হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

ইতিমধ্যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে বন্যাকবলিত এলাকায় ৬.৪ মিলিয়নেরও বেশি মানুষের মানবিক সহায়তা প্রয়োজন। পাকিস্তানে জুলাই এবং আগস্টে ৩০ বছরের গড় থেকে প্রায় ১৯০% বেশি বৃষ্টি হয়েছে, মোট ৩৯১ মিমি (১৫.৪ ইঞ্চি), সিন্ধুতে গড় থেকে ৪৬৬% বেশি বৃষ্টি হয়েছে।