নড়াইলে শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা সভা

0
8
নড়াইলে শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা সভা
নড়াইলে শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা সভা

স্টাফ রিপোর্টার

নড়াইলে শব্দদূষণ নিয়ন্ত্রণে সম্মিলিত অংশীদারিত্বমূলক প্রকল্প’-এর আওতায় জনসচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ২৮ জুলাই দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শব্দদূষণ নিয়ন্ত্রণে সম্মিলিত অংশীদারিত্বমূলক প্রকল্প অধিদপ্তরের আয়োজনে ইকিউএমএস কনসালটিং লিমিটেড সহযোগিতায় এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহম্মাদ হাবিবুর রহমান,সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মাদ ফকরুল হাসান। এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ কামাল মেহেদী , ইকিউএমএস কনসালটিং লিমিটেড পরিবেশ পরামর্শক মোঃ মাছুম রেজা ও মোঃ ওয়াসিম উদ্দিনসহ বিভিন্ন শেনী পেশার মানুষ ।

অনুষ্ঠানের শুরুতে পরিবেশ পরামর্শক মোঃ মাছুম রেজা প্রেজেন্টেশনের মাধ্যমে শব্দদূষণের ক্ষতিকারক দিক, শব্দদূষণের কারণ, উচ্চ শব্দের হর্ন, এলাকাভিত্তিক নিরব এলাকা শব্দদূষণ নিয়ন্ত্রণের বিদ্যমান আইন ও বিধিমালা ও দূষণ নিয়ন্ত্রণের উপায় সম্পর্কে উপস্থিত সবার দৃষ্টি আকর্ষণ করেন।
উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন, নগর জীবনে স্বাস্থ্য ঝুঁকির একটি অন্যতম কারণ শব্দদূষণ। মানুষ ও প্রাণীর শ্রবণ সীমা অতিক্রম করে এবং শ্রবণ শক্তিকে ক্ষতিগ্রস্থ করে, সেটাই শব্দদূষণ। ২০ ডেসিবেল শব্দের মাত্রা হলেই আমরা সেটি শুনতে পাই। এর কম হলে পারি না। ২০ থেকে ২০ হাজার হার্জ পর্যন্ত শব্দ আমরা শুনতে পারব। এর চেয়ে বেশি হলে আমাদের শ্রবণ শক্তি ক্ষতিগস্থ হবে।

নির্মাণকাজ, যানবাহনের সংখ্যা বৃদ্ধি ইত্যাদি কারণে এ সমস্যা আরও ভয়াবহ আকার ধারণ করেছে। শব্দদূষণের ফলে অনেকেই শ্রবণ শক্তি হারিয়ে ফেলছেন। যারা চালক বা বাহিরে কাজ করেন তারা এ শব্দ দূষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হন। এছাড়া শব্দদূষণের প্রভাবে দুশ্চিন্তা, অবসাদ, উদ্বিগ্নতা, নিদ্রাহীনতা, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক হতে পারে।

বক্তারা আরও বলেন, শহরের গুরুত্বপূর্ণ এলাকায় শব্দদূষণের মাত্রা সবচেয়ে বেশি। নির্ধারিত নীরব এলাকায় শব্দের মাত্রা নির্ধারণ করে দেওয়া থাকলেও বাস্তবে সব স্থানেই শব্দের মাত্রা মাত্রাতিরিক্ত। নীরব এলাকার জন্য দিনের বেলা ৫০ ও রাতে ৪০ ডেসিবেল মাত্রা দেওয়া হয়েছে। কিন্তু এ মাত্রা মেনে চলা হয় না।হাইড্রোলিক হর্ন বাজানো থেকে চালকদের বিরত থাকতে হবে। যতটুকু মাত্রায় হর্ন ব্যবহার করলে মানুষের ক্ষতি বা শব্দদূষণ হবে না, ততটুকু মাত্রায় হর্ন বাজাতে হবে।