নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের জন্মবার্ষিকী পালিত

10
6

স্টাফ রিপোর্টার

নড়াইলের কৃতি সন্তান দক্ষিণ-পশ্চিম অঞ্চলের অন্যতম স্বভাব কবি বিপিন সরকারের ৯৮তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বুধবার (২২ ডিসেম্বর) বিকেলে স্বভাব কবি বিপিন সরকার স্মতি রক্ষা পরিষদ ও এলাকাবাসীর আয়োজনে কবির নিজ এলাকা নড়াইল পৌরসভার বাহিরডাঙ্গায় শিল্পীর সমাধিতে পুস্পমাল্য অর্পণ, র‌্যালি, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, স্মরণ সভা অনুষ্ঠিত হয়। পরে সন্ধ্যায় বিপিন সরকার রচিত কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, বিপিন গীতি এবং অষ্টক গানের আয়োজন করা হয়।

নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের জন্মবার্ষিকী পালিত
নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের জন্মবার্ষিকী পালিত

কবির বাড়ি প্রাঙ্গনে স্বভাব কবি বিপিন সরকার স্মতি রক্ষা পরিষদের সভাপতি ডা. মায়া রানী বিশ্বাসের সভাপতিতে স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য দেন নড়াইল পৌর মেয়র আনজুমান আরা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন সম্মিলিত সাংস্কৃতিক জোট, নড়াইলের সভাপতি মলয় কুমার কুন্ড, চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের যুগ্ম আহবায়ক আকরাম শাহীদ চুন্নু, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও মূর্ছনা সংগীত নিকেতনের সভাপতি শামীমূল ইসলাম টুলু, নড়াইল পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও নড়াইল পৌর কাউন্সিলর রেজাউল বিশ্বাস, বিপিন ভক্ত শ্রিধাম বিশ্বাস, বিপিন সরকার স্মৃতিরক্ষা পরিষদের সাধারন সম্পাদক অধ্যাপক গোলক চন্দ্র বিশ্বাস প্রমুখ।

জানা যায়, স্বভাব কবি বিপিন সরকার ৮টি কাব্য গ্রন্ত্র, ২০টি অষ্টক যাত্রা পালা, ১৪টি পালা গান, ১ হাজারের বেশী কবিতা, ১ হাজার হালুই গান, ২ শতাধিক ধুয়া-বারাসিয়া গান লিখেছেন। নড়াইলসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এই স্বভাব কবির এসব গান-কবিতা নৌকার মাঝি ও কৃষাণ-কৃষাণীদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

বাংলা ১৩শ ৩০ সনের ৫ পৌষ নড়াইল পৌর এলাকার বাহিরডাঙ্গা গ্রামে এই কবি জন্মগ্রহণ করেন এবং ২০১৫ সালের ২৭ নভেম্বর মৃত্যবরণ করেন।