ভারতীয় ক্রিকেটে বর্ণবৈষম্য আছে জানালেন ভারতেরই প্রাক্তন ক্রিকেটার

3
2
ভারতীয় ক্রিকেটে বর্ণবৈষম্য আছে জানালেন ভারতেরই প্রাক্তন ক্রিকেটার
ভারতীয় ক্রিকেটে বর্ণবৈষম্য আছে জানালেন ভারতেরই প্রাক্তন ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক

পাকিস্তান বংশোদ্ভুত ক্রিকেটার আজিম রফিকের প্রতি বর্ণবিদ্বেষের ঘটনা সামনে আসতেই সমালোচনার সম্মুখীন হয় ইংলিশ ক্রিকেট। একের পর এক ক্রিকেটার ক্ষমা চেয়েছেন রফিকের কাছে। ফলশ্রুতিতে সাবেক ইংরেজ অধিনায়ক মাইকেল ভন বিবিসির চাকরি হারিয়েছেন। এছাড়াও তিনি আসন্ন অ্যাশেজের ধারাভাষ্যকার প্যানেল থেকে বাদ পড়েছেন। অভিযোগ উঠেছে, ২০০৯ সালে ইয়র্কশায়ারের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলার সময় পুরোপুরি ইংরেজ নন বলে ভন রফিককে বর্ণবাদী মন্তব্য করেছিলেন।

বর্ণবিদ্বেষের এ ঘটনা সামনে আসার পর প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং আম্পায়ার শিবরামকৃষ্ণণের জানালেন, ভারতীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষের ঘটনা বিরল নয়। শুধু ইংল্যান্ডে বা বিদেশের অন্য কোনও জায়গায় নয়, ভারতীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষের ঘটনা ঘটেছে। তিনি বলেন যে নিজের দেশেই গায়ের রংয়ের কারণে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন তিনি।

শুক্রবার টুইট করে শিবরামকৃষ্ণণ লিখেছেন, ‘সারা জীবন ধরে আমি সমালোচিত হয়েছি এবং গায়ের রংয়ের কারণে বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হয়েছি। তাই এটা নিয়ে আর চিন্তিত নই। দুর্ভাগ্যবশত আমাদের দেশেও সেই জিনিস ঘটে থাকে।’ টুইটারে এক সমর্থক তাঁর ধারাভাষ্যের প্রশংসা করেছিলেন। তারই উত্তর দিতে গিয়ে বর্ণবিদ্বেষের প্রসঙ্গ তুলে এনেছেন শিবরামকৃষ্ণণ।

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here