নড়াইলে মহি’লা সমাবেশ অনুষ্ঠিত

0
24
নড়াইলে মহি'লা সমাবেশ অনুষ্ঠিত
নড়াইলে মহি'লা সমাবেশ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার

নড়াইল জেলা তথ্য অফিসের উদ্যোগে ‘গ্রামীণ জ’নগো’ষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শ’ক্তিশা’লীকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় আওতায় বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকালে নড়াইল সদর উপজেলার কলোড়া ইউনিয়নের গোবরা পার্ব্বতী বিদ্যাপীঠে এক মহি’লা সমাবেশ অনুষ্ঠিত হয়।

মহি’লা সমাবেশ শুরুর আগে জেলা তথ্য অফিস নড়াইল এর উদ্যোগে সবার মাঝে মা’স্ক বিতরণ করা হয় এবং সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ করা হয়। সকাল ১১ টা হতে ‘গ্রামীণ জ’নগো’ষ্ঠীর উন্নয়নে প্রচা’র কার্যক্রম শ’ক্তিশা’লীকরণ ‘ প্রকল্পের আ’ওতায় চলচ্চিত্র প্রদর্শনী করা হয়। চলচ্চিত্র শেষে বেলা ১১ টা ৩০ মিনিটে ভিডিও কলের মাধ্যমে ম’হিলা সমাবেশের শুভ উদ্বোধন ঘোষণা করেন গণযোগাযোগ অধিদপ্তরের স’ম্মানিত পরিচালক (প্রশা’সন ও অর্থ) জনাব মুন্সী জালাল উদ্দিন। তিনি গ্রামী’ণ জ’নগো’ষ্ঠীর জীব’নমান উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

অনুষ্ঠানের শুরুতে শি’শুদের নোবেল খ্যাত আন্তর্জাতিক শি’শু শান্তি পুরস্কার প্রাপ্ত তরু’ণ উদ্যোক্তা সাদাত রহমান সাকিবকে নড়াইল জেলা তথ্য অফিসের পক্ষ থেকে ফুল দিয়ে শু’ভেচ্ছা জানানো হয়। প্রায় অর্ধশতাধিক কি’শো’রী ও বিভিন্ন বয়’সের প্রায় দুই শতাধিক না’রী উক্ত মহি’লা সমাবেশে অংশগ্রহণ করেন।

সমাবেশে যশোর জেলা তথ্য অফিসের সুযোগ্য সিনিয়র তথ্য অফিসার এ এস এম কবীরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইল জেলার সুযো’গ্য জেলা প্রশাসক আনজুমান আরা।

স্বাগত বক্তব্য প্রদানের মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন উক্ত অনুষ্ঠানের সম্মানিত সভাপতি জেলা তথ্য অফিসার এলিন সাঈদ-উর রহমান। তিনি বলেন, “বাংলাদেশকে ত’লাবিহী’ন ঝুঁ’ড়ি বলা হেনরি কিসিঞ্জারের কথা আজ মি’থ্যা প্রমা’ণিত। বর্তমানে পাকিস্তানের থেকে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃ’দ্ধি বেশি, মাথাপিছু আয় ২০৬৪ মার্কিন ডলার। এছাড়া গত ১০ বছরে সরকার প্রভূত উন্ন’তি সাধন করেছে। ক্ষু’ধা ও দা’রিদ্র্যমু’ক্ত সোনার বাংলা গড়ার প্রত্যয়ে মাননীয় প্রধানমন্ত্রী অ’প্রতি’রো’ধ্য অগ্রযাত্রায় বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন”। এছাড়া তিনি প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ নিয়ে বিশদভাবে আলোচনা তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা বলেন, “সরকারের সব বিভাগের হাতেখড়ি জাতির পিতার হাত ধরে, ডিজিটাল বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী আর তারই সফল ফ’সল সাদাত রহমান সাকিব। সমাজ সচে’তনায় না’রীদের গুরুত্বপূর্ণ ভুমিকা তু’লে ধরেন। তাই তাদের কাছে মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগ ব্র‍্যান্ডিং বা সরকারের যেকোন উন্নয়ন বিষয়ে অবহিত করলে তা দ্রুত সবার মাঝে বিস্তা’র লাভ করে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকারের সাফল্য সারা বিশ্বের কাছে রোল মডে’ল”।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোঃ রিয়াজুল ইসলাম,অতিরিক্ত পুলিশ সুপার, নড়াইল। তিনি মা’নসি’ক স্বা’স্থ্য, মা’দকের ভ’য়াব’হতা, বা’ল্যবি’বাহ, স’ন্ত্রা’সবিরো’ধী কার্যক্রম, না’রী নি’র্যাত’ন রো’ধে পুলিশের ভূমিকা তু’লে ধরেন। জেলা শিক্ষা অফিসার জনাব এস এম ছায়েদুর রহমান এবং নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু। জেলা শিক্ষা অফিসার সরকারের শিক্ষা সহা’য়তা কর্মসূচির কথা ও প্রেসক্লাবের সভাপতি বিভিন্ন সে’ক্টরে সরকারের অভা’বনীয় সা’ফল্যের কথা তুলে ধরেন।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ শি’শুদের নোবেল খ্যাত আন্তর্জাতিক শি’শু শান্তি পুরস্কার প্রাপ্ত তরু’ণ প্রজ’ন্মের আ’ইক’ন ও উদ্যোক্তা সাদাত রহমান সাকিব সা’ইবা’র বু’লিং ও কি’শোর মে’য়েদের সা’ইবা’র নিরাপ’ত্তা বিষয়ক দিক নির্দে’শনা মূলক বক্তব্য তু’লে ধরেন ও তার কার্যক্রম সম্পর্কে ভিডিও ড’কুমে’ন্টারি প্রদর্শন করেন। এছাড়া অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন অত্র স্কুলের সভাপতি শ্রী শৈলেন্দ্রনাথ সাহা, গোবরা পার্ব্বতী বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আব্দুর রশীদ প্রমুখ।

অনুষ্ঠানে গ্রামীণ জ’নগো’ষ্ঠীর জী’বনমান উন্নয়নের লক্ষে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ যেমন আমার বাড়ি আমার খামা’র, আ’শ্রয়ণ প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শি’ক্ষা সহা’য়তা কর্মসূচি, না’রীর ক্ষ’মতা’য়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, কমিউনি’টি ক্লি’নি’ক ও মা’নসি’ক স্বা’স্থ্য, সামাজিক নিরাপ’ত্তা কর্মসূচি, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সুর’ক্ষা সহ মা’দকের ভ’য়াব’হতা, বা’ল্যবি’বাহ ও স’ন্ত্রা’সবিরো’ধী কার্যক্রম গ্রহণ, এছাড়াও সরকারের বৃহৎ প্রকল্প সমূহ ও মধ্যম আয়ের দেশে উত্তীর্ণ হওয়ার জন্য যেসকল কার্যক্রম গ্রহণ করা হয়েছে, সে সকল কার্যক্রম ও তথ্য প্রযুক্তির যথাযথ ব্যবহার সহ না’রী শিক্ষাকে অগ্রা’ধিকার দেয়া ও লি’ঙ্গস’মতা নিশ্চিতকরণ এবং বিগত ১০ বছরে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত সাফ’ল্যসমূহ ইত্যাদি বিষয়ে বিশদভাবে আলোচনা করা হয়। বেলা ১টা ৩০ মিনিটে সভাপতি সমা’পনী বক্তব্যে নড়াইলের বর্তমান উন্নতি তুলে ধরেন ও প্রধানমন্ত্রীর সাফল্য তুলে ধরার মাধ্যমে মহি’লা সমাবেশের পরিসমা’প্তি ঘোষণা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here