মুসলমানদের অনুভূ’তি কেমন হতে পারে তা আমি বুঝতে পারিঃ ম্যাক্রো

0
16
মুসলমানদের অনুভূ'তি কেমন হতে পারে তা আমি বুঝতে পারিঃ ম্যাক্রো
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো

আন্তর্জাতিক ডেস্ক

মহানবীর (সা.) ব্য’ঙ্গচিত্র প্রকাশে সমর্থন ও ইসলামবি’দ্বে’ষী মন্তব্যের কারণে সৃষ্ট তী’ব্র প্রতি’ক্রিয়ার মু’খে সুর নর’ম করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। কার্টুন প্রকাশে মুসলমানদের অনু’ভূতি কেমন হতে পারে, সেটি তিনি বুঝতে পারছেন বলেও মন্তব্য করেছেন।

ম্যাক্রো বলেন, ‘ব্য’ঙ্গচিত্র প্রদ’র্শন করা ফ্রান্সের কোনো সরকারি প্রকল্প ছিল না। এটি একটি বেসরকারি স্বাধীন ও স্বতন্ত্র সংবাদপত্রের কাজ। পত্রিকাগুলো সরকারের অনুগত নয়। কার্টুন এঁকে রাসূল (সা.) এর অবমা’ননা করায় মুসলমানদের অনুভূ’তি কেমন হতে পারে, তা আমি বুঝতে পারি।’

মহানবীর (সা.) কার্টুন আঁকাকে সমর্থন করেন না বলে জানিয়ে ম্যাক্রো বলেন, তার সরকার এ কার্টুন আঁকাকে সমর্থন করবে না বলে জো’র দিয়েছিল। কিন্তু কথা বিকৃ’তভাবে উপস্থাপিত হওয়ায় মানুষ মনে করেছে, তিনি কার্টুনগুলো সমর্থন করেন। যারা ইসলাম বিকৃ’ত করে তাদের আচরণে মুসলমানরা সবচেয়ে বেশি ক্ষতিগ্র’স্ত হয় বলেও মন্তব্য করেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

কয়েক দিন আগে খু’ন হওয়া ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটিকে সম্মান জানাতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ম্যাক্রো ইসলাম ধর্ম ও বিশ্বনবী হজরত মুহাম্মদকে (সা.) নিয়ে ব্য’ঙ্গচিত্র প্রদর্শন ব’ন্ধ করা হবে না বলে সাফ জানিয়ে দেন।

এর পরই ফ্রান্সের মুসলিমরা ম্যাক্রো বিরুদ্ধে অভিযোগ তোলেন, তাদের ধর্মকে দম’ন করা ও ইসলামফো’বিয়াকে বৈ’ধতা দিতে চেষ্টা করছেন তিনি। ম্যাক্রোর এমন বিতর্কিত মন্তব্যের পরই নি’ন্দা জানিয়েছে গোটা দুনিয়া। এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ফ্রান্সের প্রেসিডেন্টের মান’সিক চিকি’ৎসা দরকার।

এদিকে মুসলিম বিশ্ব থেকে ফরাসি পণ্য বয়’কটের ডাক এসেছে। এর মাঝে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান ফ্রান্সের পণ্য বয়’কটের আহ্বান জানান।দোকান থেকে ফরাসি পণ্য সরি’য়ে ফেলছে অনেক খ্যা’তনামা চেইন শপসহ বহু ব্যবসা প্রতিষ্ঠান। ক’রোনা মহামারিকালে এ বয়ক’টের সুদূরপ্রসারী প্রভা’ব আঁচ করতে পেরে আরব দেশগুলোর প্রতি পণ্য বয়’কট ব’ন্ধের অনুরোধ জানিয়েছে ফ্রান্স।

এদিকে স’ন্ত্রাসী’দের সঙ্গে ইসলামকে না মেলানোর আহ্বান জানিয়েছে সাবেক ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ। শুক্রবার ফরাসি সম্প্রচারমাধ্যম এলসিআই টেলিভিশনের সঙ্গে আলাপকালে নিজের এমন অবস্থানের কথা জানান তিনি। নিস শহরের একটি গির্জায় সাম্প্রতিক ছু’রি হা’মলার নি’ন্দা জানান ওলাদ। তিনি বলেন, ‘এ ইসলামপ’ন্থী স’ন্ত্রাসী’রা দুই ধর্মের মধ্যে একটি যু’দ্ধ লাগিয়ে দিতে চায়। এ স’ন্ত্রা’সীদেরকে মুসলমানদের সঙ্গে গু’লিয়ে ফে’লে বিভ্রা’ন্তি তৈরি করবেন না। এমন ভুল আমাদের একটি সংঘা’তের দিকে নিয়ে যাবে; যার সঙ্গে আমরা জ’ড়াতে চাই না।’ (সূত্রঃ আল জাজিরা)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here