সাপ্তাহিক ছুটির দিনে চাল, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার অভিযান

0
18
সাপ্তাহিক ছুটির দিনে চাল, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার অভিযান
সাপ্তাহিক ছুটির দিনে চাল, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার অভিযান

স্টাফ রিপোর্টার

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারে (২ অক্টোবর) চাল, পেঁয়াজসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের পাইকারি ও খুচরা বাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১৫টি প্রতিষ্ঠানকে ৩৮ হাজার ৫ শত টাকা জরি’মানা আরোপ ও আদায় করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে এ অভিযান পরিচালিত হয়।

বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা কর্তৃক প্রদত্ত ক্ষ*মতাব’লে ঢাকা মহানগরীর কাওরান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট ও টাউনহল মার্কেটে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে ত’দারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।

তদারকিকালে চাল, পেঁয়াজ, আদা, আলুসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গ*রমি*ল, মেয়াদ উ*ত্তীর্ণ ঔ*ষধ ও পণ্য, নক*ল পণ্য এবং ওজনে কা*রচু*পিসহ ভোক্তাস্বার্থ বিরো*ধী বিভিন্ন অ*পরাধে সারাদেশ ১৫টি প্রতিষ্ঠানকে ৩৮,৫০০/- টাকা জ’রিমানা আ’রোপ ও আদায় করা হয়।

তদারকিকালে চাল ও পেঁয়াজের মূল্য কা*রসাজি না করার জন্য ব্যবসায়ীদের স*তর্ক করা হয়। সেই সাথে অযথা আত*ঙ্কিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ ক্রয় না করার জন্য ভোক্তাসাধারণকে অনুরোধ করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, পাইকারি ও খুচরা পর্যায়ের সকল ব্যবসায়ীকে অবশ্যই চাল, পেঁয়াজসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্রয়-বিক্রয়ের রসিদ এবং মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন করতে হবে। ভোক্তা স্বা’র্থ সংরক্ষণে দেশব্যাপী অধিদপ্তরের অভিযান চলছে এবং এ ধারা অব্যাহত থাকবে বলে জানান তিনি।