সারাদেশে ওজনে কারচু*পিসহ ভোক্তাস্বার্থ বিরো*ধী বিভিন্ন অপরা*ধের জন্য ৫ লক্ষাধিক টাকার জরিমানা

0
22
সারাদেশে ওজনে কারচু*পিসহ ভোক্তাস্বার্থ বিরো*ধী বিভিন্ন অপরা*ধের জন্য ৫ লক্ষাধিক টাকার জরিমানা
সারাদেশে ওজনে কারচু*পিসহ ভোক্তাস্বার্থ বিরো*ধী বিভিন্ন অপরা*ধের জন্য ৫ লক্ষাধিক টাকার জরিমানা

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার (১৪ মে) বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে ও পবিত্র রমযান মাসে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়াধীন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকাসহ সারাদেশে বাজার তদারকিমূলক কার্যক্রম পরিচালিত হয়েছে।

নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ, মজুদ ও পণ্য মূল্য সহনীয় রাখতে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশী এমপি নিয়মিতভাবে অধিদপ্তরের ঢাকাসহ সারাদেশের বাজার তদারকি কার্যক্রম প্রত্যক্ষভাবে মনিটরিং করছেন এবং সময়ে সময়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করছেন।

বাণিজ্য সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা এর নেতৃত্বে ও পরিচালক (প্রশাসন) শামীম আল মামুনের সহযোগিতায় সারাদেশে আজ ৯২ টি বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা ক‌রে ১৬৫টি প্রতিষ্ঠানকে মোট ৫,৫৪,০০০/- টাকা জ‌রিমানা করা হয়।

ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, মাগফুর রহমান ও মাহমুদা আক্তার। ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৫ জন কর্মকর্তার নেতৃত্বে ১৫ টি বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালিত হয়। এছাড়া ঢাকার বাইরে ৬১ জন কর্মকর্তা বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকগণের নেতৃত্বে ৭৭ টি বাজারে অভিযান পরিচালিত হয়।

তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য বিক্রয় করা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রি করা, ওজনে কারচু*পিসহ ভোক্তাস্বার্থ বিরো*ধী বিভিন্ন অপরা*ধের জন্য প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বলেন, পবিত্র রমযানে ও করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের নিয়মিত ও বিশেষ বাজার তদারকি কার্যক্রম চলছে। রমযানে ও দেশের এই ক্রান্তিলগ্নে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে সহায়তা করার জন্য ব্যবসায়ীদের আন্তরিক ধন্যবাদ ও সাধুবাদ জানান তিনি।

এছাড়া নিত্যপণ্যের উৎপাদনকারী, আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের নিত্যপণ্যের ক্রয় মূল্যের ভাউচার এবং মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন করতে এবং ন্যায্য ও যৌক্তিক মূল্যে পণ্য বিক্রয়ের জন্য উদাত্ত আহ্বান জানান তিনি। করোনা পরিস্থিতিতে দেশের সকল ভোক্তা সাধারণ ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে চলে বাজারে পণ্য ক্রয় বিক্রয়ের অনুরোধ জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here