নড়াইলে অবৈধ ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারে ব্যবসা রমরমা

116
214

স্টাফ রিপোর্টার

নড়াইলে দীর্ঘদিন ধরে অনিয়ম আর অব্যবস্থাপনার মধ্য দিয়ে বেশকিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে গড়ে তুলেছেন একাধিক বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টার। তাঁরা প্রতিষ্ঠা লগ্ন থেকেই সরকারের লক্ষ লক্ষ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে চলেছেন। অপরদিকে তাঁরা লাইসেন্স বিহীন বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টার খুলে রমরমা অবৈধ ব্যবসা করে যাচ্ছেন।সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের লাইসেন্স করার জন্য লিখিত তাগিদ দিলেও স্ব-স্ব প্রতিষ্ঠানের মালিকরা কোন গুরুত্বই দিচ্ছেন না। বরং তাদের অবৈধ ব্যবসা বাধাহীনভাবে চালিয়ে যাচ্ছেন। একারণে প্রশ্ন উঠেছে অবৈধ প্রতিষ্ঠানের মালিকদের খুটির জোর কোথায়? অনুমোদন বিহীন এসব প্রতিষ্ঠানের চিকিৎসা সেবা ও বিভিন্ন রিপোর্টের মাননিয়েও প্রশ্ন তুলেছেন এ জেলার সচেতন মহল।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,নড়াইল জেলায় লাইসেন্স বিহীন মোট ২০টি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনষ্টিক প্রতিষ্ঠান রয়েছে। অবৈধ প্রতিষ্ঠান গুলির নাম উল্লেখ করে ১৮জুলাই সিভিল সার্জন জেলা প্রশাসককে ওই সমস্ত প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার জন্য চিঠি দিয়েছেন। এসব প্রতিষ্ঠান গুলির মধ্যে রয়েছে সদর উপজেলায় সন্ধানী প্যাথলজী, জামান ডায়াগনষ্টিক সেন্টার, ফ্যামিলি কেয়ার ডায়াগনষ্টিক সেন্টার, ল্যাব স্টার ডায়াগনষ্টিক সেন্টার, ভিক্টোরিয়া ডায়াগনষ্টিক সেন্টার, লোহাগড়া উপজেলায় রয়েছে, ডক্টরস বিশেষায়িত হাসপাতাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টার, সেবা ডায়াগনষ্টিক সেন্টার, মিরা ডেন্টাল কেয়ার, মা ডায়াগনষ্টিক সেন্টার, ডিজিটাল ডায়াগনষ্টিক সেন্টার, আনিকা ডায়াগনষ্টিক সেন্টার, কালিয়া উপজেলায় রয়েছে, রওশন আলী হাসপাতাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টার, বিশ্বাস ডায়াগনষ্টিক সেন্টার,জনসেবা প্যাথলজি সেন্টার,আসমা ডায়াগনষ্টিক সেন্টার, একতা ডায়াগনষ্টিক সেন্টার, চিত্রা ডায়াগনষ্টিক সেন্টার, মধুমতি ডায়াগনষ্টিক সেন্টার ও রসনা ডায়াগনষ্টিক সেন্টার।

এপ্রসঙ্গে সিভিল সার্জন ডাঃ মোঃ আসাদ-উজ-জামান মুন্সী বলেন, ‘নড়াইলে বিভিন্ন নামে লাইসেন্স বিহীন অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারগুলো অদক্ষ জনবল দিয়ে কার্যক্রম পরিচালনা করে আসছেন। ফলে জনমনে স্বাস্থ্য সেবা সম্পর্কে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে। এসব প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার জন্য জেলা প্রশাসককে চিঠি দিয়েছি।’ এ বিষয় জেলা প্রশাসক আনজুমান আরা বলেন, ‘জেলা প্রশাসন লাইসেন্স বিহীন প্রতিষ্ঠান গুলির বিরুদ্ধে দ্রুত অভিযান পরিচালনা করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।