নড়াইলের ‘শেখ রাসেল সেতু’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

404
69

স্টাফ রিপোর্টার

নড়াইলে চিত্রা নদীর ওপর নির্মিত ‘শেখ রাসেল সেতু’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় মাননীয় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটির উদ্বোধন করেন।

জেলা প্রশাসক বেগম আঞ্জুমান আরার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে নড়াইল-২ সংসদ সদস্য অ্যাড শেখ হাফিজুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডঃ সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতা, সাংবাদিক, আইনজীবী, শিক্ষকসহ সুশীল সমাজের প্রতিনিধিগণ এ সময় উপস্থিত ছিলেন।
নড়াইল শহরের প্রাণকেন্দ্র সাবেক ফেরীঘাটে একটি সেতু নির্মাণের দাবি ছিল দীর্ঘদিনের। সেতুর দাবিতে মানববন্ধন, গণস্বাক্ষর কর্মসূচিসহ অনেক আন্দোলন সংগ্রাম হয়েছে। গণমানুষের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) তত্ত্বাবধায়নে ২৯ কোটি ১১ লক্ষ টাকা ব্যয়ে ২০১৫ সালের ৩০ এপ্রিল সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। ১৪১ মিটার দৈর্ঘ্য মুল সেতুর বাইরে দু’পাশে ফ্লাইওভারের মতো দেখতে ভায়াডাক্টের দৈর্ঘ্য ২৩৮ মিটার। সেতুর প্রস্থ ১৮ ফুট।দুই পাশে অ্যাপ্রোচ সড়ক আছে ৪৩১ মিটার।

ঢাকার ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এমবিইএল-ইউডিসি (জেভি) সেতুটি নির্মাণকাজ করেছেন। সেতুটি নির্মাণকাজের সময়সীমা ২০১৭ সালের জুন পর্যন্ত থাকলেও নির্ধাতির সময়ের তিনমাস আগেই নির্মাণ কাজ শেষ হয়। তবে জনগনের চলাচলের সুবিধার্থে ২০১৭ সালের ২৬মার্চ থেকেই চলাচল শুরু হয়।
কালিয়া উপজেলার চাঁচড়ী বাজারের ব্যবসায়ী আফজাল হোসেন ও ওমর ফারুক জানান, সেতুটি নির্মাণের মাধ্যমে এক আমূল পরিবর্তন হয়েছে। দৃষ্টিনন্দন সেতুটি এখন বিনোদন কেন্দ্রে পরিণত হয়েছে। প্রতিদিন বিকালে অসংখ্য মানুষ সময় কাটানোর জন্য আসেন। তাছাড়া রোগী পরিবহন, কৃষকদেও উৎপাদিত ফসল সহ জেলা শহরে চলাচালে খুবই সহজ হয়েছে। সেতুটি নির্মাণের জন্য নড়াইলবাসীর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই।

জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক জেলা পরিষদের প্রশাসক অ্যাডঃ সুবাস চন্দ্র বোস জানান, তিনি জেলা পরিষদের প্রশাসক থাকাকালীণ সময়ে সেতুটি নির্মাণের জন্য কাজ চালিয়ে যান। সেতুটি নির্মাণ হওয়ায় তিনি নড়াইল জেলাবাসীর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে অবহেলিত জেলার উন্নয়নে প্রধানমন্ত্রীর আন্তরিক সহযোগিতা কামনা করেন।

স্থানীয় সরকার বিভাগ এলজিইডির নির্বাহী প্রকৌশলী বিধান চন্দ্র সমাদ্দার বলেন, চিত্রা নদীর ওপর নির্মিত শেখ রাসেল সেতুটি মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্যদিয়ে নড়াইলবাসীর দীর্ঘদিনের একটি দাবি পূরণ হতে চলেছে। এই সেতুর নির্মাণের ফলে শুধু নড়াইল জেলা নয়, পাশ্ববর্তী জেলার লাখ লাখ মানুষ উপকৃত হবে। পাশ্ববর্তী জেলা, যশোর, সাতক্ষীরা সহ পাশ্ববর্তী জেলার মানুষ এই সেতুর ওপর দিয়ে ভাটিয়াপাড়া, মাওয়া সড়ক দিয়ে খুব দ্রুত সময়ে রাজধানীতে পৌছাতে পারবেন।