প্রবেশনের শর্ত সুচারুরূপে পালন করায় মুক্তি পেলেন ০৯ জন

0
72
প্রবেশনের শর্ত সুচারুরূপে পালন করায় মুক্তি পেলেন ০৯ জন
প্রবেশনের শর্ত সুচারুরূপে পালন করায় মুক্তি পেলেন ০৯ জন

স্টাফ রিপোর্টার

সাজার উদ্দেশ্য যদি আপরাধীকে সঠিক পথে ফিরিয়ে আনা হয় তাহলে সমাজে অপরাধীরাও পুনর্বাসিত হয়ে মূল স্রোতে ফিরে আসবে। নড়াইল এর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ২য় আদালত থেকে এখন পর্যন্ত ১০৩ জন দণ্ডপ্রাপ্ত আসামীকে কারাগারে না পাঠিয়ে আপন গৃহে পরিবারের সাহচর্যে সংশোধনের উদ্দেশ্যে পাঠানো হয়েছিল যাদের মধ্যে ৫৯ জন প্রবেশনারকে প্রবেশনের শর্ত সঠিকভাবে পালন করায় মুক্তি প্রদান করা হয়েছে। তাদের দেখভালের জন্য নিযুক্ত করা হয়েছিল নড়াইল জেলার প্রবেশন কর্মকর্তা বাপ্পী কুমার সাহাকে।

অনেক সময় দেখা যায় ক্ষণিকের ভুলে বা খারাপ সাহচর্যে মানুষ ভুল পথে পা বাড়ায়। আবার হঠাৎ রাগের বর্শবর্তী হয়ে কেউ কাউকে গুরুতর আঘাত করে ফেলে। কিন্তু নিজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে স্বল্প সময়ের এই ভুলে বা খারাপ সাহচর্যে ভুল পথে চলে যাওয়া আসামীরা যদি কারাগারে থাকে তাহলে ক্ষতিগ্রস্থ হয় তাদের পরিবারও।

জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ২য় আদালত থেকে প্রবেশনে গিয়ে ক্ষণিকের ভুলের সাথী ইদরিস মোল্লা, আতর আলী যেমন ভালো হয়ে সঠিক পথে ফিরে এসেছেন তেমনি নিজেকে সংশোধন করেছেন বড় ভাইকে লাঠি দিয়ে মাথায় আঘাত করা ছোট ভাইও। এমন কয়েকজন প্রবেশনারকে প্রবেশনের শর্ত সঠিক ভাবে পালন করায় আজ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমাতুল মোর্শেদা দ্য প্রবেশন অব অফেন্ডার্স অর্ডিন্যান্স অনুযায়ী চূড়ান্ত ভাবে মুক্তি প্রদান করেন। উক্ত আদালতের পাবলিক প্রসিকিউটর সঞ্জীব কুমার বসু ও বেঞ্চ এসিস্ট্যান্ট আবুল কালাম আজাদ এ বিষয় নিশ্চিত করেন। আদালতের এই ব্যাতিক্রমধর্মী আদেশ প্রদানের পর আদালত প্রাঙ্গণ মুখরিত হয়ে উঠে অন্যরকম মুক্তির আনন্দে।