নড়াইলে প্রবীণ নিবাস চালু

0
15
নড়াইলে প্রবীণ নিবাস চালু
নড়াইলে প্রবীণ নিবাস চালু

স্টাফ রিপোর্টার

নড়াইলে ব্যক্তি উদ্যোগে “বেলাশেষে” নামে একটি প্রবীন নিবাস চালু হয়েছে। বৃহস্পতিবার ( ৫মে) বিকেলে সদরের শাহাবাদ ইউনিয়নের গোপিকান্তপুরে এ নিবাসের হলরুমে নিবাসের প্রতিষ্ঠাতা সভাপতি জমি ও অর্থদাতা অ্যাডঃ হেমায়েত উল্লাহ হিরুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শরীফ হুমায়ুন কবির, অ্যাডভোকেট আকিকুর রহমান, ইসমাইল হোসেন লিটন, জারি শিল্পী রওশন আলী, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু, শাহাবাদ ইউনিয়ন চেয়ারম্যান জিয়াউর রহমান জিয়া, নিরাপদ সড়ক ও রেলপথ বাস্তবায়ন পরিষদের চেয়ারম্যান খায়রুল ইসলাম প্রমুখ।

সূত্র জানায়, ১৫জন প্রবীন রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে একজন নিবাসে এসেছেন। মোট ৪০জন প্রবীণ এ নিবাসে থাকতে পারবেন। এসব প্রবীনরা বিনামূল্যে থাকা-খাওয়া, চিকাৎসাসহ সমস্ত সুবিধা পাবেন। প্রাথমিক অবস্থায় ৭৫ শতাংশ জায়গায় দ্বিতল ভবনে ১১ হাজার বর্গফুটের ওপর এ নিবাসটি গড়ে উঠেছে। এখানে থাকার জন্য বড়ো ৬টি বড়ো ডরমেটরি, বিনোদনের জন্য ২টি হল রুম ও ২টি ডাইনিং রুম রয়েছে।

নিবাসের সভাপতি হেমায়েত উল্লাহ হিরু বলেন, এখানে আসা অসহায় প্রবীনরা চিকিৎসা, স্বাস্থ্য, বিনোদন এবং ধর্মীয় কর্মকান্ড করার সুযোগ পাবেন। তাদের যাতে কোনো প্রকার কষ্ট না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। প্রাথমিক অবস্থায় ৪০জনের থাকার ব্যবস্থা হলেও পরবর্তীতে ১শ জন প্রবীন এখানে থাকতে পারবেন। এজন্য এখানে আরও একটি ভবনের ব্যবস্থা করা হবে।

প্রাথমিকভাবে এ বৃদ্ধাশ্রমে ব্যয় হয়েছে ২ কোটি টাকা। এটি ব্যক্তি, সদস্য, দাতা ও আজীবন সদস্যদের চাঁদা এবং প্রতিষ্ঠাতা সভাপতির পারিবারিক ও নিজস্ব আয় থেকে এটির ব্যয় মেটানো হবে।