নড়াইলে একুশে-স্বাধীনতা পদকপ্রাপ্ত প্রয়াত সাহিত্যিক আজিজুল হকের ওপর সেমিনার

6
2
নড়াইলে একুশে-স্বাধীনতা পদকপ্রাপ্ত প্রয়াত সাহিত্যিক আজিজুল হকের ওপর সেমিনার
নড়াইলে একুশে-স্বাধীনতা পদকপ্রাপ্ত প্রয়াত সাহিত্যিক আজিজুল হকের ওপর সেমিনার

স্টাফ রিপোর্টার

নড়াইলে প্রখ্যাত কথা সাহিত্যিক, শিক্ষাবিদ এবং দার্শনিক প্রফেসর হাসান আজিজুল হকের প্রয়াণে তাঁর জীবন ও কর্ম বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৭ জানুয়ারী) সকাল ১০টায় নড়াইল সরকারি ভিক্টোরিযা কলেজের বাংলা ও দর্শন বিভাগের যৌথ উদ্যোগে কলেজের মাল্টিপারপাস হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

নড়াইল সরকারি ভিক্টোরিযা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর খান শাহাবুদ্দিনের সভাপতিত্বে এ সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন নড়াইল সরকারি ভিক্টোরিযা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ রবিউল ইসলাম। সেমিনারে আলোচক ছিলেন,যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র, কুষ্টিয়া সরকারি সেন্ট্রাল কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আজমল গণি,যশোর টিটি কলেজের অধ্যক্ষ (অব) প্রফেসর ড. পরিতোষ কুমার দাশ, নড়াইল সরকারি ভিক্টোরিযা কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক সৈয়দ তাজউদ্দিন শাওন,সম্মিলিত সাংস্কৃতিক জোট, নড়াইলের সাধারন সম্পাদক শরফুল লিটু, জারি শিল্পী অধ্যক্ষ রওশন আলী। সেমিনারে উপস্থাপন করেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আবুল হাসনাত খান।

বক্তারা বলেন, প্রয়াত হাসান আজিজুল হক বাংলাদেশের স্বাধীকার ও স্বায়ত্বশাসন প্রতিষ্ঠার লড়াই, ৬৯-এর গণঅভ্যুথ্যান এবং ৭১-এর মুক্তি সংগ্রামের একজন অগ্রসেনানী ছিলেন। তিনি সারা জীবন তিনি সাংস্কৃতিক আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। অসংখ্য গল্প, উপন্যাস, আত্মজীবনী, প্রবন্ধ লিখে আমাদের সমৃদ্ধ করেছেন। ফলে জাতিকে সঠিক পথ দেখাতে সহায়তা করেছে। তাঁর এই সৃষ্টি তাঁকে আজীবন অনন্তকাল বাঙালি মানসে বাঁচিয়ে রাখবে এবং আমাদের পথ দেখাবে।

জানা যায়, বরেণ্য এই ব্যক্তিত্ব বাংলা একাডেমী, স্বাধীনতা ও একুশে পদকসহ দেশী-বিদেশী অসংখ্য পুরষ্কারে ভূষিত হয়েছেন। তিনি শতাধিক গল্প, উপন্যাস, জন্মভূমি ও মুক্তিযুদ্ধের ওপর আত্মজীবনী, নাটকের ভাষান্তর, ভ্রমন বৃত্তান্ত, জীবনী গ্রন্থ লিখেছেন। এছাড়াও তিনি শিক্ষা, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, সমাজ-রাজনীতি, মুক্তিযুদ্ধ-স্বাধীনতা, গণতন্ত্র, সাম্প্রদায়িকতা ইত্যাদি বিভিন্ন বিষয়ে অসংখ্য প্রবন্ধ লিখেছেন। এছাড়া অসাম্প্রদায়িক চেতনার এই মানুষ লেখক শিবির, সন্দীপন গোষ্ঠী, বাংলাদেশ প্রগতি লেখক সংঘসহ বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সরাসরি জড়িত ছিলেন।