নড়াইলে চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মবার্ষিকী পালিত

0
1
নড়াইলে চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মবার্ষিকী পালিত
নড়াইলে চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার

নড়াইলে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৭তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে মঙ্গলবার (১০ আগস্ট) নড়াইলের সুলতান কমপ্লেক্সে শিল্পীর মাজারে পুস্পমাল্য অর্পণ, কোরআন খতম, দোয়া মাহফিল, মাজার জিয়ারত মিষ্টি বিতরণ এবং সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকালে শিল্পীর মাজারে জেলা ও পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, নড়াইল পৌরসভা, এস.এম সুলতান বেঙ্গল আর্ট কলেজ, জেলা শিল্পকলা একাডেমি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মূর্ছনা সংগীত নিকেতন, লাল বাউল সম্প্রদায়, চিত্রা থিয়েটারসহ ১৫টি প্রতিষ্ঠান ও সংগঠন পুস্পমাল্য অর্পণ করে। সবশেষে মাজার প্রাঙ্গণে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান ও পুলিশ সুপার প্রবীর কুমার রায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এ সময় জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফকরুল হাসান নড়াইল পৌরসভার মেয়র আনজুমান আরা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, সাধারন সম্পাদক শরফুল আলম লিটু, জারি শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যক্ষ রওশন আলী, জেলা কালচারাল অফিসার হায়দার আলী, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, সাধারন সম্পাদক শামীমূল ইসলাম টুলু, এস.এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের পরিচালক শেখ হানিফ প্রমুখ।

এস.এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। বিশ্ববরেণ্য এই শিল্পী ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার লাভ করেন। এছাড়াও তিনি একুশে পদক, বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা, স্বাধীনতা পদকসহ অসংখ্য পদকে ভূষিত হন।