মা’স্ক নিয়ে কারসা’জি, ভোক্তা অধিদপ্তরের অভিযা’ন ও জরিমা’না

18
13
মা'স্ক নিয়ে কারসা'জি, ভোক্তা অধিদপ্তরের অভিযা'ন ও জরিমা'না
মা'স্ক নিয়ে কারসা'জি, ভোক্তা অধিদপ্তরের অভিযা'ন ও জরিমা'না

স্টাফ রিপোর্টার

ঢাকা মহানগরীরতে ৪টি প্রতিষ্ঠানকে ১লক্ষ টাকা জরিমা’না আরো’প ও আদা’য় করা হয়েছে। মঙ্গলবার (১ ডিসেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে এ অভি’যান পরিচালিত হয়।

বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা কর্তৃক প্রদত্ত ক্ষ’মতাবলে ঢাকা মহানগরীর ধানমন্ডি, কলাবাগান ও শাহবাগ এলাকায় বিভিন্ন ফা’র্মে’সিতে এ অভিযা’ন পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন এবং ঢাকা জেলা ও বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ও মাগফুর রহমান।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদা’রকি ও সচেত’নতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

তদা’রকিকালে মা’স্কসহ আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিট’রিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গ’রমি’ল, পণ্যের ক্রয় রশিদ সংর’ক্ষণ না করা, মেয়া’দ উ’ত্তীর্ণ ঔ’ষধ ও প’ণ্য, নক’ল পণ্য, ওজনে কারচু’পিসহ ভো’ক্তাস্বা’র্থ বিরো’ধী বিভিন্ন অ’পরা’ধে সারাদেশ ৬১টি প্রতিষ্ঠানকে ৪,৫০,০০০/- টাকা জরিমা’না আরো’প ও আদা’য় করা হয়। তদারকিকালে মা’স্ক, চাল ,আলু, পেঁয়াজের মূল্য নিয়ে কারসা’জি না করা এবং বা’ধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় র’সিদ ও মূল্যতালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সচে’তন ও স’তর্ক করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, নিয়মতা’ন্ত্রিক ও নৈ’তিকতার সাথে ব্যবসা পরিচালনাকারী সকল ব্যবসায়ীকে এ অধিদপ্তর সবসময় সা’ধুবাদ জানায়। ভোক্তা ও ব্যবসাবান্ধব একটি সুশৃ’ঙ্খল বাজারব্যবস্থা গ’ড়ে তোলার জন্য ব্যবসায়ীগণের প্রতি উদাত্ত আহবান জানান তিনি। এছাড়া মা’স্ক পরার প্রতি গুরু’ত্ব আরো’প করে সংশ্লিষ্ট সকলকে মা’স্ক পরে পণ্য ক্রয়- বিক্রয়ের অনুরোধ জানান তিনি।

18 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here