সং’গ্রা’মী খু’কীর পাশে প্রধানমন্ত্রী

5
17
সং'গ্রা'মী খু'কীর পাশে প্রধানমন্ত্রী
সং'গ্রা'মী খু'কীর পাশে প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

রাজশাহীর সেই সং’গ্রা’মী না’রী সংবাদপত্র ফে’রিওয়া’লা দিল আফরোজ খু’কীর (৬০) দু’র্দ’শা লা’ঘ’বে এগিয়ে আসলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৩০ বছর ধরে সংবাদপত্র বিক্রয় করে আসছেন খু’কী। একই সাথে স্বা’র্থহীনভা’বে বি’পদগ্র’স্ত মানুষের পাশে দা’ড়িয়েছেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে দিল আফরোজ খু’কীর দায়িত্ব গ্রহণ করেছে স্থানীয় জেলা প্রশাসন।

দিল আফরোজ খু'কী
দিল আফরোজ খু’কী

রাজশাহীর জেলা প্রশাসক আবদুল জলিল বলেন, ‘আমি আজ তার বাড়িতে গিয়েছি এবং সেটি মে’রাম’ত ও সংস্কা’রের পদক্ষে’প নিয়েছি।’ তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খু’কীর দা’য়-দায়িত্ব নেয়ার জন্য তাকে নির্দে’শ দিয়েছেন, যাতে সে আগামী দিনগুলোতে সু’ষ্ঠুভাবে জী’বন-যা’পন করতে পারে।

আবদুল জলিল বলেন, জেলা প্রশাসন ইতোমধ্যে বাড়িটি পরিস্কা’র-প’রিচ্ছ’ন্ন করতে শ্র’মিক নিয়োগ করেছে। তিনি আরো বলেন, পররা’ষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও নতুন কা’পড়সহ তার জন্য উপহার সামগ্রী পাঠিয়েছেন। দিল আফরোজ খু’কী রাজশাহী শহরের সেরোইল এলাকায় ব’সবা’স করেন। তিনি তার বাড়ির কাছের এজে’ন্টের কাছ থেকে পত্রিকা ক্রয় করেন এবং শহরের রাস্তায় হেঁ’টে হেঁ’টে তা বিক্রি করেন। প্রায় ৩০ বছর ধরে তিনি এই কাজ করে আসছেন। স্থানীয় সূত্রগুলো জানায়, ৭ বো’ন ও ৫ ভাইয়ের মধ্যে খু’কী হচ্ছেন দশম।

১৯৮০’র দশকে তিনি টাঙ্গাইলের ভারতেস্বরী হোমস স্কুলে ছিলেন এবং তখন বি’য়ে করেন। পরে অ’ল্প বয়’সে তিনি বি’ধ’বা হয়ে যান। স্বা’মীর মৃ’ত্যুর পর খু’কী আর বি’য়ে না করার সিদ্ধা’ন্ত নেন। খু’কী ১৯৯১ সালে রাজশাহীর সাপ্তাহিক দুনি’য়া বিক্রির মাধ্যমে সংবাদপত্র হ’কারের কাজ শুরু করেন।

খু’কী নিঃ’স’ন্তান। ১২ ভাইবো’নের কেউই তার দা’য়িত্ব নেননি। পৈ’তৃক ভি’টাতে সামা’ন্য জা’য়গায় দুটি ঘ’র বানিয়ে ব’সবা’স করছেন। জী’বন চা’লাতে বেছে নিয়েছেন পত্রিকা বি’ক্রি। তিনি অভিযোগ করেন, অনেকেই তার কাছ থেকে টাকা কে’ড়ে নেয়। বিভিন্নভাবে হ’য়রা’নি করে। নানা ধরনের শা’রী’রিক ও মা’নসিক নি’র্যা’তন করে। কেউ মা’রতে গেলে তিনি কলেমা পাঠ করে বলেন, “লা ইলাহা ইল্লাল্লাহ মুহাম্মাদুর রাসুলুল্লাহ। আমাকে মে’রো না।”

কাগজ বিক্রি করে খুব সী’মিতই নিজের জন্য ব্যয় করেন। মেধাবী শিক্ষার্থী ও না’রীদের পাশে দাঁড়াতে চান তিনি। নিজের উপার্জনের টাকা তাদের পে’ছনেই ব্যয় করেন। জানা যায়, নিজের টাকা থেকে এতি’মখানা ও মসজিদে দান করে থাকেন তিনি। তার হ’জ্বে যাওয়ার প্র’ব’ল ইচ্ছা। এজন্য কিছু টাকা সঞ্চয় করেছেন তিনি। নিজের শে’ষ সম্ব’ল স’ম্পত্তিও দা’ন করে দিতে চান তিনি। জন্ম শহর কুষ্টিয়ায় চি’রনি’দ্রায় শা’য়িত হও’য়ার ইচ্ছা পো’ষণ করেন খুকী।