সে’নাবা’হিনীর পরি’চয়ে চাকরি দেওয়ার না’মে প্র’তা’রণা, নড়াইল সিআইডির হা’তে গ্রে’ফতার

2
81
সে'নাবা'হিনীর পরি'চয়ে চাকরি দেওয়ার না'মে প্র'তা'রণা, নড়াইল সিআইডির হা'তে গ্রে'ফতার
সে'নাবা'হিনীর পরি'চয়ে চাকরি দেওয়ার না'মে প্র'তা'রণা, নড়াইল সিআইডির হা'তে গ্রে'ফতার

স্টাফ রিপোর্টার

সে’নাবাহি’নীর ডি’জিএফআই এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা পরি’চয়ে চাকরির প্র’লো’ভন দেখিয়ে প্রায় ৩০ লাখ টাকা হা’তিয়ে নেও’য়া এক প্রতা’রককে গ্রে’ফতার করেছে সিআইডি। প্রতা’রকের নাম খন্দকার ওবায়দুর চুন্নু ওরফে জী’বন চৌধুরী (৫০)। তার বাড়ি রাজবাড়ি জেলায়।

গ্রে’ফতারের সময় তার কাছ থেকে একটি অ’বৈ’ধ ওয়া’কিট’কি, ডিজিএফআই-এর ভূ’য়া পরি’চয়পত্র, ৫টি মোবাইল সে’ট এবং বিভিন্ন কোম্পানির ১০টি সি’ম কার্ড পাওয়া গেছে। বৃহস্পতিবার (১২ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে নড়াইল সিআইডির কার্যালয়ে সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার প্রত্যুষ কুমার মজুমদার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সে'নাবা'হিনীর পরি'চয়ে চাকরি দেওয়ার না'মে প্র'তা'রণা, নড়াইল সিআইডি
নড়াইল সিআইডির কার্যালয়ে সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার প্রত্যুষ কুমার মজুমদার

তিনি জানান, গো’পন সংবাদের ভি’ত্তিতে তার নেতৃত্বে নড়াইল সিআইডির একটি টি’ম বুধবার (১১ নভেম্বর) ভোরে রাজবাড়ি জেলার কালুখালী থানার রূপসা গ্রাম থেকে প্র’তার’ক খন্দকার ওবায়দুর চুন্নু ওরফে জী’বন চৌধুরী ও তার *মা মরিয়ম বেগম (৬৮)কে গ্রে’ফতার করে। এ সময় তার কাছ থেকে অ’বৈ’ধ ও’য়াকি’টকি, মোবাইল ও ডিজিএফআই-এর ভূ’য়া পরি’চয়পত্র উ’দ্ধা’র করা হয়। তবে টাকা উ’দ্ধা’র করা স’ম্ভব হয়নি।

অ’বৈ’ধ ও’য়াকি’টকি, মোবাইল ও ডিজিএফআই-এর ভূ’য়া পরি’চয়পত্র উ’দ্ধা’র

তিনি আরও জানান, ওবায়দুর দেশের বিভিন্ন জেলায় ৭টি বি’বাহ করে সেসব এলাকায় একটি প্র’তার’ণার ফাঁ’দ তৈরি করে এবং সেসব এলাকার সহজ-সরল মানুষকে সে’নাবাহি’নীর বিভিন্ন প’দে চাকরি দে’বার নামে নিয়োগপত্র প্রদান করে লাখ লাখ টাকা আ’দায় ক’রে আ’সছিল। এরই ধারাবাহিকতায় নড়াইলের ৩টি এলাকার চার জনের কাছ থেকে মোট ২৯ লাখ ৫০ হাজার টাকা হা’তিয়ে নে’য়। তার বিরু’দ্ধে নড়াইলের লোহাগড়াসহ দেশের বিভিন্ন থানায় একাধিক প্র’তা’রণার মা’ম’লা রয়েছে।

মা’ম’লার বা’দি লোহাগড়া উপজেলার লক্ষ্মীপাশা ইউনিয়নের লক্ষ্মীপাশা এলাকার ভ্যা’ন সাই’কেলের ম্যা’কা’নিক ফিরোজ মোল্যা এ প্রতিনিধিকে জানান, তার ছেলে মোছা মোল্যার (১৮) সে’নাবা’হিনীর ইঞ্জি’নিয়ারিং সা’র্ভিসেস অফিসের অফিস সহকারী পদে চাকরির জন্য জমি বিক্রি ও লো’ন নিয়ে ওবায়দুরকে গত মে ও জুন মাসে দু’কি’স্তিতে ৯ লাখ টাকা দেয়।

একই উপজেলার লোহাগড়া ইউনিয়নের কাউড়িখোলা গ্রামের কর্মহী’ন যু’বক বিল্লু মঙ্গল রায় জানান, তিনি তার পৈ’ত্রিক জমি বিক্রি ও সুদে টাকা লো’ন নিয়ে সে’নাবাহি’নীর কম্পিউটার অপারেটর পদে চাকরির জন্য গত জুলাই ও আগস্ট মাসে ওবায়দুরকে ১০ লাখ টাকা দেয়।

লোহাগড়া থানার রাজুপুর গ্রামের তরিকুল ইসলাম জানান, তিনি সে’নাবা’হিনীতে অফিস সহকারী পদে চাকরির জন্য ওবায়দুরকে গত জুন ও জুলাই মাসে ৪ লাখ টাকা প্রদান করেন। একইভাবে লোহাগড়া উপজেলার কাশিপুর ইউনিয়নের ইশানগাতি গ্রামের কৃষক সিরাজুল ইসলাম জানান, তার ভা’ইপো সাজ্জাদ সরদারের চাকরির জন্য গত ১৫ জুলাই ওবায়দুরকে ৬লাখ ৫০ হাজার টাকা প্রদান করেন।