নিজেকে স্থানীয় এমপি পরিচয় দিতেন মানবপা*চার*কারী অভিযো*গে গ্রেফ*তার হিমু

2
44
নিজেকে স্থানীয় এমপি পরিচয় দিত মানবপা*চার*কারী অভিযো*গে গ্রেফ*তার হিমু
নিজেকে স্থানীয় এমপি পরিচয় দিত মানবপা*চার*কারী অভিযো*গে গ্রেফ*তার হিমু

নিউজ ডেস্ক

নড়াইলের লোহাগড়ার আমিনুর রহমান হিমুর বিরু*দ্ধে অভিযো*গ উঠেছে তিনি নিজেকে এমপি পরিচয় দিয়ে ব্রুনাইয়ে মানবপা*চার করে কোটি কোটি টাকা হা*তিয়ে নিয়েছেন। বুধবার দুপুরে এনএসআই ও র‌্যাব হিমুকে (৫৫) রাজধানীর কাফরুল থেকে দুই সহযোগীসহ গ্রে*প্তার করে। হিমুর সহযোগীরা হলেন মো. নুর আলম (৩৬) ও বাবলুর রহমান (৩০)। গ্রে*প্তারের সময় হিমুর দে*হ তল্লাশি করে একটি বিদেশি পি*স্তল ও গু*লিভর্তি ম্যা*গাজিন পাওয়া যায়।

র‌্যাব জানায়, মানবপা*চার*কারী চ*ক্র ইতোমধ্যে ব্রুনাইয়ে ৪০০ জনকে পা*চার করেছে। এখান থেকে হিমু ৩৩ কোটি টাকা হা*তিয়ে নিয়েছে। ৬০ জন ঋণ ও জমিজমা বিক্রি করে ব্রুনাইয়ে যাওয়ার টাকা দিয়েছিলেন। কিন্তু সেখানে কোনো কাজ না পেয়ে তাঁদের মান*বেতর জীবন-যাপন শুরু হয়। বা*ধ্য হয়ে নিজ খরচে দেশে ফি*রতে হয় তাঁদের।

র‍্যাব আরো জানায়, ২০১৯ সালে ব্রুনাইয়ে মানবপা*চারের মূল হো*তা মেহেদী হাসান বিজনের কোম্পানির নামে ভু*য়া ডিমান্ড লেটার সংগ্রহ করে হিমু ওই ৬০ জনকে ব্রুনাইয়ে পাঠিয়েছিল। তাঁর নিজের কোনো রিক্রুটিং লাইসেন্স নেই, সে নজরুল ইন্টারন্যাশনাল সার্ভিস ও হাইওয়ে ইন্টারন্যাশনাল আরএল ব্যবহার করে ব্রুনাইয়ে মান*বপা*চার করে।

বুধবার বিকেলে র‌্যাব-৩-এর প্রধান লেফটেন্যান্ট কর্নেল রাকিবুল হাসান জানান, ব্রুনাইতে প্রায় ২৫ হাজার বাংলাদেশি শ্রমিক অবস্থান করছেন। এসব শ্রমিকের একটি বড় অংশ মানবপা*চার*কারী চ*ক্রের মাধ্যমে দেশটিতে গিয়ে মানবে*তর জীবন-যাপন করছে।

তিনি বলেন বলেন, ব্রুনাইয়ে মানবপা*চারে*র ঘটনায় অসংখ্য ভু*ক্তভো*গী র‌্যাব-৩ কার্যালয়ে অভিযোগ করে জানান দেশটিতে মানবপা*চারের মূল হো*তা মেহেদী হাসান বিজন ও আব্দুল্লাহ আল মামুন অপুর অন্যতম সহযোগী হচ্ছে হিমু। তিনি দীর্ঘদিন দেশের বাইরে অবস্থান করছিলেন।

র‌্যাব-৩ অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল রাকিবুল হাসান বলেন, হিমু নিজেকে স্থানীয় সংসদ সদস্য বলে পরিচয় দিতো। এই পরিচয়ে সে দেশের বিভিন্ন এলাকা থেকে বেকার যুবকদের টা*র্গেট করে ব্রুনাইয়ে উচ্চ বেতনের চাকরির প্রলো*ভন দেখাতো। ব্রুনাইয়ে চাকরির কথা বলে প্রতিজনের কাছ থেকে তিন থেকে চার লাখ টাকা নিতো। কিন্তু ব্রুনাইয়ে কোনও চাকরি না পেয়ে উল্টো জেল খেটে অমা*নবিক জীবনযাপন করেন প্রবাসীরা।

র‌্যাব-৩ অধিনায়ক আরও বলেন, বাংলাদেশি দা*লাল শেখ আমিনুর রহমান হিমু ব্রুনাইয়ে বিভিন্ন কোম্পানির কথা বলে মানবপা*চার করতো। কিন্তু ব্রুনাইতে সেসব কোম্পানির কোনও খোঁ*জ মেলেনি। বিদেশে বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে প্রতা*রণা ও নি*র্যা*তনসহ বহুমুখী অ*প*রাধে বিজনসহ সাতজনের পাসপোর্ট বাতি*লের বিষয়ে বাংলাদেশ হাইকমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানায়। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পাসপোর্ট অধিদপ্তর বিজনসহ সাতজনের পাসপোর্ট বা*তিল করে।