এবার নিলামে উঠছে মাশরাফীর জার্সি, অর্থ ব্যয় হবে নড়াইলের স্বাস্থ্যসেবায়

2
46

স্টাফ রিপোর্টার

ইতিপূর্বে নিলামে ওঠা নড়াইল-২ আসনের সংসদ সদস্য, দেশসেরা সাবেক ওয়ানডে অধিনায়ক ও জাতীয় দলের তারকা মাশরাফী বিন মোর্ত্তজার প্রিয় ব্রেসলেট বিক্রির অর্থ দিয়ে নড়াইলে ১০শয্যা বিশিষ্ট বিশেষায়িত হাসপাতাল তৈরি হবে। এমন ঘোষণার পর এবার নিলামে উঠছে মাশরাফির জার্সি। মাশরাফীর জার্সির নিলামলব্ধ অর্থও নড়াইলের স্বাস্থ্যসেবার উন্নয়নে তথা ওই হাসাপাতাল নির্মাণ ব্যয়ের ঘোষণা দিয়েছেন।

‘অকশন ফর অ্যাক’শন’ নামক সংস্থাই মাশরাফীর জার্সির নিলাম প্রক্রিয়া পরিচালনা করবে। সুনির্দিষ্ট দিনক্ষণ ঠিক না হলেও আগামী বছর এ নিলাম হবার কথা এমন তথ্য নিশ্চিত করেছেন মাশরাফীর হাতে গড়া স্বেচ্ছাসেবী সংগঠন নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম অনিক।

ফাউন্ডেশন সূত্রে জানা যায়, মাশরাফীর ব্যবহৃত ব্রেসলেট বিক্রির ৪২ লাখ টাকার একটি অংশ ঢাকা, রংপুরসহ ক*রোনায় কাজ করা কয়েকটি প্রতিষ্ঠানকে প্রদান করা হয়েছে। মাশরাফীর ঘোষণা মোতাবেক ব্রেসলেট নিলামের টাকার কিছু অংশ করো*নায় কাজ করা বিদ্যানন্দ ফাউন্ডেশন, বঙ্গবন্ধু স্কোয়াড ছাড়াও দুস্থ খেলোয়াড় এবং অস*হায় মানুষের কল্যাণে ব্যয় করা হয়েছে। ব্রেসলেট নিলামের বাকি ২৫ লক্ষ টাকা এবং শিগগিরই নিলামে ওঠা জার্সি বিক্রির অর্থ দিয়ে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন ১০ শয্যা বিশিষ্ট বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করবে।

পাশাপাশি এই হাসপাতাল নির্মাণ কাজে আলতাফ হোসেন ও আক্তারুন্নেছা ট্রাস্টও আর্থিক সহায়তা করবে বলে জানা যায়। যেখানে ২৪ ঘণ্টা বিশেষজ্ঞ চিকি*ৎসকের উপস্থিতিতে স্বল্প খরচে সাধারণ মানুষের জন্য স্বাস্থ্য সেবা দেওয়া হবে। হাসপাতালটি সরকারি অনুমোদনের অপক্ষোয় রয়েছে। অনুমোদন পেলেই এটি নির্মাণের কাজ শুরু হবে।

জানা গেছে, মাশরাফীর নিজের যে প্রিয় জার্সি নিলামে তুলতে যাচ্ছেন তা দিয়েই তিনি ২০১৯ বিশ্বকাপে খেলেছেন। করোনাভাইরাসের কারণে নানা উপায়ে দু*স্থদের পাশে দাঁড়িয়েছেন মাশরাফী বিন মোর্ত্তজা। ক্রিকেটারদের গড়া তহবিলে নিজ বেতন থেকে ২ লাখ ২৫ হাজার টাকা দেন মাশরাফি। নড়াইলে ইতিমধ্যে নিজ অর্থায়নে বিভিন্ন উন্নয়নমূলক কাজ হাতে করেছেন তিনি। ব্যক্তিগত তহবিল থেকে নড়াইলের ১২০০ পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ করেছিলেন তিনি। এছাড়া চিকি*ৎসক ও নার্সদের সর্বমোট ৫০০টি সুর*ক্ষা পোশাকও (পিপিই) প্রদান করেন তিনি।

নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের মাধ্যমে নড়াইলবাসীর জন্য ভ্রাম্যমাণ চিকি*ৎসা ব্যবস্থাও চালু করেন মাশরাফী। একই সঙ্গে নড়াইল সদর হাসপাতালে নিজ অর্থায়নে ‘ডক্টরস সে*ফটি চেম্বার’ বানিয়েছেন সাবেক জাতীয় দলের এই দলপতি। এবার তুলবেন প্রিয় ক্রিকেট জার্সি, যার বিক্রীত অর্থ খরচ হবে হাসপাতাল নির্মাণে।

নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম অনিক যুগান্তরকে বলেন, ‘মাশরাফী নিজেই ঘোষণা দিয়েছেন, তাঁর প্রিয় জার্সি নিলামে বিক্রি করবে। সুনির্দিষ্ট দিনক্ষণ ঠিক না হলেও আগামী বছর এ নিলাম হবার কথা রয়েছে। নিলামে জার্সি বিক্রীত অর্থ দিয়ে নড়াইলে ১০ শয্যা বিশিষ্ট বিশেষায়িত হাসপাতাল তৈরি ব্যয় করা হবে।’

উল্লেখ্য, ২০১৭ সালে ক্রিকেটার মাশরাফীর নেতৃত্বে নড়াইলে গঠিত হয়েছিলো নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন। ২০১৭ সালের ৪ সেপ্টেম্বর “রান ফর নড়াইল” ম্যারাথনের মাধ্যমেই সংগঠনটি যাত্রা শুরু করে, যার চেয়ারম্যান ক্রিকেটার মাশরাফী বিন মোর্ত্তজা নিজেই। মূলত স্বাস্থ্য, শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতি, পরিবেশসহ মোট ১১ টি বিভাগে কাজ শুরু করে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন।