ফেসবুকের বাংলাদেশী বিষয়ক কর্মকর্তা হয়ে যে বিষয়গুলো দেখবেন দিয়া

0
19
ফেসবুকের বাংলাদেশী বিষয়ক কর্মকর্তা হয়ে যে বিষয়গুলো দেখবেন দিয়া
ফেসবুকের বাংলাদেশী বিষয়ক কর্মকর্তা হয়ে যে বিষয়গুলো দেখবেন দিয়া

নিউজ ডেস্ক

এই প্রথমবারের মতো বাংলাদেশ সংক্রান্ত বিষয়গুলো দেখার জন্য সাবহানাজ রশীদ দিয়াকে নিয়োগ দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সোমবার (৭ সেপ্টেম্বর) একটি অনলাইন মিটিংয়ে এই দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে বাংলাদেশি কর্মকর্তাদের কাছে পরিচয় করিয়ে দেয়ার পর তার কাজ কী হবে, তা নিয়ে আলোচনা চলছে।

সূত্রে জানা যায়, বাংলাদেশে প্রায় চার কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন। এটি যেমন ব্যক্তিগত যোগাযোগ থেকে শুরু করে ব্যবসার প্রয়োজনে মাধ্যমটিকে ব্যবহৃত হয়। এছাড়া, বাংলাদেশে ফেসবুকের নিজস্ব ব্যবসায়িক স্বা’র্থও রয়েছে।

বাংলাদেশের গণমাধ্যমে প্রথম তথ্যটি প্রকাশ করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। গত এপ্রিল মাস থেকেই দিয়া এই পদে কর্মরত রয়েছেন, তবে সোমবারই তাকে বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হয়।

বাংলাদেশে ফেসবুকের পক্ষে জনসংযোগের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর জানিয়েছে, সাবহানাজ রশীদ দিয়া ফেসবুকের বাংলাদেশ বিষয়ক পাবলিক পলিসি ম্যানেজার হিসাবে কাজ করছেন। বাংলাদেশের নীতিনির্ধারকদের সঙ্গে ফেসবুকের স’ম্পর্ক রক্ষা করাসহ এনজিও ও আই-এনজিও, টেক কোম্পানি এবং সিভিল সোসাইটির সঙ্গে ফেসবুকের স’ম্পৃক্ততার বিষয়গুলো দিয়া দেখাশোনা করবেন বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে। সূত্র বিবিসির।

ফেসবুক বিজ্ঞাপন সূত্রে জানা যায়, স্থানীয় ভাষা, জননীতি এবং বি’ধিবি’ধান বিশ্লেষণ করে দেশটি সম্পর্কে তথ্য যোগানের প্রথম কাজটি করবেন পাবলিক পলিসি ম্যানেজার। সেসব তথ্যের ভে’তর ওই দেশের রা’জনৈতিক এবং সামাজিক গ’ভীর পর্য’বেক্ষণ থাকবে, যার ভিত্তিতে ওই দেশের পরিবর্তনশীল পরিস্থিতিসহ সর’কার, এনজিও, অ্যাকাডেমিয়া, শিল্প, প্রযুক্তিসহ অন্যান্য কোম্পানির সঙ্গে ফেসবুকের অভ্যঃন্তরীণ বিভিন্ন শাখার গ’ভীর স’ম্পর্ক গড়ে তোলা হবে। দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসি ডিরেক্টরের কাছে তিনি রি’পোর্ট করবেন।

ফেসবুক আরও জানিয়েছিল, পাবলিক পলিসি ম্যানেজার এমন একটি টিমের সদস্য হিসাবে কাজ করবেন, যাদের গো*পনীয়তা, নিরা’পত্তা, উম্মুক্ত ইন্টারনেট, ডিজিটাল অর্থনীতির প্রবৃদ্ধি, নতুন নতুন বিভিন্ন পক্ষের স’ম্পৃক্ততা তৈরিতে করতে কাজ করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here