মোবাইলে পৌঁছে যাবে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের বেতন

0
24

ডেস্ক রিপোর্ট

জিটুপি প্রকল্পের আওতায় এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের বেতনের টাকা সরাসরি তাদের কাছে পৌঁছানোর পরিকল্পনা গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এই অর্থ দেবে বাংলাদেশ ব্যাংক। সরকারের কেন্দ্রীয় পলিসির অংশ হিসেবে সরকার টু পারসন (জিটুপি) প্রকল্পের মাধ্যমে এই টাকা পৌঁছে দেয়া হবে।

সংবাদ মাধ্যমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশাসন ও কলেজ) মোঃ শাহেদুল খবির চৌধুরী জানান, অর্থ মন্ত্রণালয়ের একটি পলিসি রয়েছে যেখানে যিনি সার্ভিস দিচ্ছেন তার কাছে যাতে সরাসরি অর্থ পৌঁছে যেতে পারে সেই ব্যবস্থা রয়েছে। বিষয়টি এখনো আলোচনা পর্যায়ে। জিটুপি’র মাধ্যমে পেমেন্ট দেয়া হবে। সরকারের সব ধরনের স্টেক হোল্ডারদের জন্য এই পলিসি করা হয়েছে। এর আগে এই পদ্ধতিতে শিক্ষার্থীদের উপবৃত্তি দেয়া হয়েছে।

সূত্রে জানা গেছে, এই সেবা পেতে এমপিওভুক্ত শিক্ষকদের মোবাইল ব্যাংকিংয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের তালিকা অর্থ মন্ত্রণালয়ে পাঠাবে। ওই তালিকা অনুযায়ী বাংলাদেশে ব্যাংকের মাধ্যমে অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

যে প্রক্রিয়ায় শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ পাঠানো হয়েছে একই প্রক্রিয়ায় শিক্ষকদের বেতন পাঠানো হবে। অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের আলোচনা চূড়ান্ত হওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here