আজ সেই বিভী’ষিকাময় ২১ আগস্ট!

3
14
আজ সেই বিভী'ষিকাময় ২১ আগস্ট!
আজ সেই বিভী'ষিকাময় ২১ আগস্ট!

ডেস্ক রিপোর্ট

আজ শুক্রবার ২১ আগস্ট, ২০২০। ২০০৪ সালের এইদিনে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের শান্তি সমাবেশে না’রকীয় গ্রে*নেড হা*মলা চালানো হয়। অভিযোগ রয়েছে, আওয়ামী লীগকে নেতৃত্ব শূ’ন্য করতে এই নৃ*শং*সতম গ্রে*নেড হা*মলা চালায়।

বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরো*ধী দলীয় নেতা শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় কয়েকজন নেতা সেদিন অল্পের জন্য এই ভ*য়াব*হ হা*মলা থেকে বেঁ*চে গেলেও মহিলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক বেগম আইভি রহমান ও অপর ২৪ জন এহাম*লায় নিহ*ত হন। এছাড়াও এই হাম*লায় আরো ৪শ’ জন আহ*ত হন। আহ*তদের অনেকেই চি*রতরে প*ঙ্গু হয়ে গেছেন। তাদের কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফি*রে পা*ননি। দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন স্বাস্থ্য বিধি মেনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একুশে আগস্টের শান্তি সমাবেশে শেখ হাসিনার বক্তব্যের শেষ পর্যায়ে আক*স্মিক গ্রে*নেড বি*স্ফো*রণের পর ঢাকার তৎকালীন মেয়র মোহাম্মদ হানিফ এবং শেখ হাসিনার ব্যক্তিগত দে*হর*ক্ষী তাৎক্ষণিকভাবে নিজেরা আঘা*ত সহ্য করে শেখ হাসিনাকে গ্রেনে*ডের হা*ত থেকে রক্ষা করেন।

মেয়র হানিফের ম*স্তিস্কে র*ক্তক্ষ*রণজনিত অ*স্ত্রো*পা*চার করার কথা থাকলেও গ্রেনে*ডের স্পি*ন্টার শরী*রে থাকার কারণে তার অ*স্ত্রো*পা*চার করা সম্ভব হয়নি। পরে তিনি ব্যাংকক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মা*রা যান। এদিকে, শেখ হাসিনা গ্রেনে*ডের আঘা*ত থেকে বেঁচে গেলেও তাঁর শ্রবণ শক্তি ন*ষ্ট হয়ে যায়।

এই ব*র্বরো*চিত গ্রে*নেড হাম*লায় নিহ*তদের মধ্যে ছিলেন- আইভি রহমান, শেখ হাসিনার ব্যক্তিগত নিরাপত্তার*ক্ষী ল্যান্স কর*পোরাল (অব:) মাহবুবুর রশীদ, আবুল কালাম আজাদ, রেজিনা বেগম, নাসির উদ্দিন সরদার, আতিক সরকার, আবদুল কুদ্দুস পাটোয়ারি, আমিনুল ইসলাম মোয়াজ্জেম, বেলাল হোসেন, মামুন মৃধা, রতন শিকদার, লিটন মুনশী, হাসিনা মমতাজ রিনা, সুফিয়া বেগম, রফিকুল ইসলাম (আদা চাচা). মোশতাক আহমেদ সেন্টু, মোহাম্মদ হানিফ, আবুল কাশেম, জাহেদ আলী, মোমেন আলী, এম শামসুদ্দিন এবং ইসাহাক মিয়া।

মারা*ত্মক আহ*তরা হলেন শেখ হাসিনা, আমির হোসেন আমু, প্রয়াত আব্দুর রাজ্জাক, প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত, ওবায়দুল কাদের, মোহাম্মদ হানিফ, সম্প্রতি প্রয়াত এডভোকেট সাহারা খাতুন, এ এফ এম বাহাউদ্দিন নাছিম, নজরুল ইসলাম বাবু, আওলাদ হোসেন, মাহবুবা পারভীন, এডভোকেট উম্মে রাজিয়া কাজল, নাসিমা ফেরদৌস, শাহিদা তারেক দিপ্তী, রাশেদা আখতার রুমা, হামিদা খানম মনি, ইঞ্জিনিয়ার সেলিম, রুমা ইসলাম, কাজী মোয়াজ্জেম হোসেইন, মামুন মল্লিক প্রমুখ।

একুশ আগস্ট গ্রে*নেড হা*মলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বিএনপি নেতা লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃ*ত্যুদ*ন্ড এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমান, দলটির নেতা হারিছ চৌধুরী, সাবেক সংসদ সদস্য শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদসহ ১৯ জনের যাব*জ্জীবন কা*রাদ*ন্ডের আদেশ দিয়ে ২০১৮ সালের ১০ অক্টোবর রায় দেন বিচারিক আদালত।
এই রায়ের বিষয়ে হাইকোর্টে আপিল মামলা শুনানীর অপেক্ষায় আছে। বর্তমানে শুনানীর জন্য পেপারবুক তৈরীর কাজ চলছে। (সূত্রঃ বাসস)