চলে গেলেন এন্ড্রু কিশোর

5
6
চলে গেলেন এন্ড্রু কিশোর
এন্ড্রু কিশোর

নিউজ ডেস্ক

চলে গেলেন জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোর। তিনি আজ সন্ধ্যা ৬ টা ৫৫ মিনিটে তাঁর জন্মস্থান রাজশাহী মহানগরীর একটি ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মা*রা যান। মৃ*ত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি স্ত্রী, এক পুত্র, এক কন্যা রেখে গেছেন।

পারিবারিক সূত্র জানিয়েছে, রাজশাহী মহানগরীতে বোন শিখা বিশ্বাসের মালিকানাধীন একটি ক্লি’নিকে কয়েকদিন ধরে তাঁর চিকিৎসা চলছিল। সূত্রে জানা যায়, তিনি দীর্ঘদিন ক্যা*ন্সারে ভু*গছিলেন। সিঙ্গাপুরে নয় মাস চিকিৎসা শেষে গত ১১ জুন বিশেষ বিমানে তিনি দেশে ফেরেন। দেশে ফিরেই তিনি রাজশাহীতে চলে যান।

শ’রীরে নানা ধরনের জ*টিলতা নিয়ে অ*সুস্থ অবস্থায় গত বছরের ৯ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের উদ্দেশে দেশ ছেড়েছিলেন এই সংগীতশিল্পী। বিভিন্ন পরী’ক্ষা-নি’রীক্ষার পর গত ১৮ সেপ্টেম্বর তাঁর শরীরে ন*ন-হজকিন লি*ম্ফোমা নামক ব্লা*ড ক্যা*নসার ধরা পড়ে। সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের চিকিৎসক লিম সুন থাইয়ের অধীনে তাঁর চিকিৎসা শুরু হয়।

সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের জন্ম রাজশাহীতে। সেখানেই কেটেছে তাঁর শৈশব ও কৈশোর। রাজশাহীর আবদুল আজিজ বাচ্চুর কাছে তার সংগীতের হাতেখড়ি। এরপর রাজধানীতে ছুটে আসেন। মুক্তিযুদ্ধের পর তিনি রবীন্দ্রসংগীত, নজরুল সংগীত, আধুনিক গান, লোকগান ও দেশাত্মবোধক গানে রেডিওর তালিকাভুক্ত শিল্পী হন।

১৯৭৭ সালে আলম খানের সুরে ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রে ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ’ গানের মধ্য দিয়ে এন্ড্রু কিশোরের চলচ্চিত্রে প্লে­ব্যাক যাত্রা শুরু হয়। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। এন্ড্রু কিশোরের খুব জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘হা’য়রে মানুষ রঙিন ফানুস’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দে’হ খে’য়ো গো মাটি’, ‘আমার বু’কের মধ্যে খানে’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’, ‘ভে’ঙেছে পিঞ্জর মেলেছে ডানা’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘পড়ে না চোখের পলক’, ‘পদ্মপাতার পানি’, ‘ওগো বিদেশিনী’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘আমি চিরকাল প্রেমের কা*ঙাল’ প্রভৃতি। এন্ড্রু কিশোর আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। (সূত্রঃ বাসস)