এমপি মাশরাফীর দিকনির্দেশনায় নড়াইলের লোহাগড়া পৌরসভা আইসো*লেশনে

0
35
মাশরাফী বিন মোর্ত্তজা

স্টাফ রিপোর্টার

উপজেলা প্রশাসন ও পৌর প্রশাসনের মধ্যে সম্বনয় না থাকায় ঢিলেঢালা ভাবে চলছে নড়াইলের লোহাগড়া উপজেলার পৌর এলাকার লকডাউন । অপরদিকে ক্রমশ বাড়ছে করোনা রো*গীর সংখ্যা। লোহাগড়ার পৌর এলাকায় করোনা ভাইরাস ক্রমর্বদ্ধমান হারে বৃদ্ধির কারণে, করোনা ভাইরাস সংক্র’মণ রো*ধ কল্পে উপজেলা প্রশাসন ২৬ জুন পৌর এলাকায় লক ডাউন ঘোষণা করে। লক ডাউন ঘোষনার পরেও করোনার শনাক্ত বৃদ্ধি পাচ্ছে। অথচ কোন ভাবেই বাস্তবায়িত হচ্ছিল না লকডাউন।

যে কারণে সোমবার ০৬ জুলাই দুপুরে নড়াইল-২ আসনের সংসদ সদস্য সাবেক ওয়ান ডে ক্রিকেট অধিনায়ক মারশাফী বিন মোর্ত্তজা লোহাগড়া প্রশাসন ও রাজনৈতিক ব্যক্তিদের সাথে লোহাগড়ায় করোনার বিস্তার প্রতিরো*ধে লোহাগড়া উপজেলা পরিষদ মিলনায়তনে এক ভিডিও কনফারেন্স মিলিত হন। করোনা আক্রা’ন্ত মাশরাফী বিন মোর্ত্তজা অ*সুস্থ শ*রীর নিয়ে দীর্ঘ সময় উপস্থিত সকলের বক্তব্য শোনেন। মত বিনিময় শেষে মাশরাফী বিন মোর্ত্তজা বলেন, লক ডাউন ঘোষণার পরেও যে ভাবে লোহাগড়া পৌর এলাকাসহ উপজেলায় দিন দিন করোনা শনাক্ত বৃদ্ধি পাচ্ছে তাতে লক ডাউন শব্দটি এখন সবার কাছে তার আবেদন হা’রিয়েছে ফেলেছে বলে মনে হয়। তাই লক ডাউন নয়, আমি বলতে চাই-লোহাগড়া ইজ আন্ডার আইসো*লেশন। এ সময় তিনি করোনা প্রতিরো*ধ কল্পে ১০টি নির্দেশনা প্রদান করেন।

এ ঘোষণার পর আগামী ৮জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত ১৪ দিন লোহাগড়া পৌরসভাকে আইসো*লেশনের আওতায় রেখে ক*ঠোর লকডাউন ঘোষণার সিদ্ধান্ত নেন লোহাগড়া উপজেলা প্রশাসন ও উপজেলা করোনা মোকাবেলা কমিটি। এসময় ঔ*ষধ সার কী’টনা’শকের দোকান ব্যতিত সকল প্রকার দোকান পাট বন্ধ থাকবে। কাঁচামাল ও মাছের দোকান ভ্রাম্যমাণ অবস্থায় পরিচালিত হবে। ১১, ১৪ ও ১৭জুলাই এ তিন মুদি দোকান সকাল ৭টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে। পৌর এলাকায় ভ্যান ইজিবাইকসহ সকল প্রকার থ্রি হুইল গাড়ী বন্ধ থাকবে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, নড়াইলে মঙ্গলবার ০৭ জুলাই থেকে গত ২৪ ঘন্টায় নতুন ২৯জন সহ জেলায় মোট ৩০৫ জন করোনা রো*গী শনাক্ত হয়েছে। আক্রা’ন্তদের নিজ নিজ বাসায় আইসো*লেশনে রাখা হয়েছে এবং তারা সুস্থ্য আছেন। নতুন শনাক্ত ২৯জনের মধ্যে ১৭জনই লোহাগড়া উপজেলার। আবার ১৭জনের মধ্যে ৭জনই লোহাগড়া পৌর এলাকায়। জেলায় মোট শনাক্তের ৩০৫জনের মধ্যে লোহাগড়া উপজেলায় শনাক্ত ১৭৪জন। ১৭৪জনের মধ্যে ১০৪জনই লোহাগড়া পৌর এলাকায়। অথচ ২৬জুন লকডাউন ঘোষণার সময় এ সংখ্যা ছিল ৪০জন।

নড়াইল জেলায় এ পর্যন্ত ১৬জন হাইওয়ে পুলিশ সদস্য ও ১০জন চিকিৎসকসহ সর্বমোট ৩০৫জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ১০চিকিৎসকসহ ৮৮জন ইতিমধ্যে সুস্থ হয়েছেন এবং ৭জন মা*রা গেছেন।