পশ্চিমবঙ্গে শক্তিশালী ঘূর্ণিঝ*ড় আম্ফানের আ*ঘা*তে ৭২ জনের মৃ*ত্যু, ব্যাপক ক্ষ*য়ক্ষ*তি

16
8
পশ্চিমবঙ্গে শক্তিশালী ঘূর্ণিঝ*ড় আম্ফানের আ*ঘাতে ৭২ জনের মৃ*ত্যু, ব্যাপক ক্ষ*য়ক্ষ*তি
পশ্চিমবঙ্গে শক্তিশালী ঘূর্ণিঝ*ড় আম্ফানের আ*ঘাতে ৭২ জনের মৃ*ত্যু, ব্যাপক ক্ষ*য়ক্ষ*তি

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গে শক্তিশালী ঘূর্ণিঝ*ড় আম্ফানের আ*ঘা*তে মৃ*তের সংখ্যা ৭২ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছে কয়েক’শ মানুষ। বৃহস্পতিবার রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি সূত্রে মমতা ব্যানার্জীর বিবৃতিতে এসবতথ্য জানা যায়। তিনি বলেন, আম্ফানের কারণে ৭২ জনকে আমরা হারি*য়েছি। এছাড়া হাজার হাজার ঘরবাড়ি ও গাছপালার ব্যাপক ক্ষ*য়ক্ষ*তি হয়েছে। বৈদ্যুতিক খুঁটি উপ*ড়ে প*ড়ে সংযোগ বি*চ্ছি*ন্ন হয়ে আছে। নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। প্রা*ণঘা*তী করোনা ভাইরাস সং*কটের মধ্যেও কর্তৃপক্ষ ত্রাণ ব্যবস্থা চালু রেখেছে।

মমতা বলেন, ঘূর্ণিঝড় আম্পানে যারা মা*রা গেছেন, তাদের পরিবারের জন্য আমি আড়াই লাখ রুপি ক্ষ*তিপূরণ দেয়ার ঘোষণা দিচ্ছি। বুধবার স্থানীয় সময় বিকেলে ঘণ্টায় সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার গতিতে পশ্চিমবঙ্গ উপকূলে আ*ঘা*ত হানে ক্যাটাগরি ৪ মাত্রার ঘূর্ণিঝ*ড় আম্পান।

বঙ্গোপসাগরে গত ২০ বছরে সৃষ্টি হওয়া সবচেয়ে শ*ক্তিশালী ঘূর্ণিঝ*ড় এটি। ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝ*ড়টির ব্যাপকতা এতটাই বিশাল ছিলো যে কেবল এর কেন্দ্রের পরিধিই ছিলো প্রায় ৩০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।