করোনাভাইরাস উচ্চ তাপমাত্রায়ও দীর্ঘ সময় ধরে বেঁচে থাকতে পারে!

0
9
করোনাভাইরাসঃ নড়াইলে পর্যটন ও বিনোদন কেন্দ্রসহ সেমিনার ও সকল লোকসমাগম বন্ধ ঘোষণা
করোনাভাইরাস

নিউজ ডেস্ক

নতুন করোনাভাইরাস উচ্চ তাপমাত্রায়ও দীর্ঘ সময় ধরে বেঁচে থাকতে পারে বলে জানিয়েছেন ফ্রান্সের একদল বিজ্ঞানী। ফ্রান্সের দক্ষিণাঞ্চলের অ্যাইক্স-মার্সেলে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেমি চ্যারেল গবেষণার নেতৃত্ব দেন।

তিনি জানান, প্রায় এক ঘণ্টা ধরে ৬০ ডিগ্রি সেলসিয়াস (১৪০ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রায় ভাইরাসটিকে রেখেছিলেন। এরপরেও দেখা যায়, ভাইরাসটি পুনরু*ৎপাদন করতে সক্ষম হয়েছে।

শনিবার বায়োআরএক্সআইভিডটওআরজির ওয়েবসাইটে নন-পিয়ার-রিভিউড গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। এতে বিজ্ঞানীরা বলেছেন, ভাইরাসটি পুরোপুরি মে*রে ফেলার জন্য তাপমাত্রা প্রায় পুরোপুরি ফু*টন্ত অবস্থায় নিতে হয়েছিল।

গবেষণায় দেখা গেছে, ভিন্ন দুটি নোং*রা এবং পরিষ্কার পরিবেশে পৃথক টিউবে প্রাণীর প্রোটিনসহ ভাইরাসটি রাখা হয়েছিল। পরিষ্কার পরিবেশে ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ভাইরাসটিকে তাপ দেয়ার পর দেখা যায় ভাইরাস কম কার্যকর হয়েছে। অন্যদিকে নোং*রা পরিবেশে রাখা ভাইরাসটি একই তাপমাত্রায় তখনও বেঁচে ছিল এবং পুনরুৎ*পাদন অব্যাহত রেখেছে।

গবেষকরা বলেছেন, এই তাপমাত্রায় ভাইরাসটি কম সংক্রামক হলেও বেঁচে থাকা অবশিষ্ট অংশ আবারও সংক্রমণ ঘটানোর জন্য কার্যকর থাকে। ইবোলাসহ প্রাণঘা*তী আরো বেশ কিছু ভাইরাসের গবেষণায় ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এক ঘণ্টায় মা*রা যায় কিনা সেটি নিয়েও পরীক্ষা করা হয়েছিল।

তবে ফরাসী গবেষকরা বলেছেন, উচ্চ তাপমাত্রায় এই ভাইরাসটি মা*রা যেতে পারে। সেক্ষেত্রে ভাইরাসটিকে মাত্র ১৫ মিনিটে মে*রে ফেলার জন্য সর্বোচ্চ ৯২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রয়োজন। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট ও সময় টভি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here