আজ পবিত্র শাবানের চৌদ্দ তারিখ দিবাগত রাত

4
7
আজ পবিত্র শাবানের চৌদ্দ তারিখ দিবাগত রাত
দিবাগত-রাত

ডেস্ক/এমএস

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ বৃহস্পতিবার দিবাগত রাতে সারাদেশে “লাইলাতুন নিছ্ফ মিন শাবান” (শাবানের চৌদ্দ তারিখ দিবাগত রাত), প্রচলিত পবিত্র শবে বরাত পালিত হবে। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখে দিবাগত রাতটিকে মুসলমানগণ মুক্তির রজনী হিসেবে পালন করে থাকেন। এ রাতের ফজিলত হাদিসে উল্লেখ আছে, যদিও হাদিসে শবে বরাত শব্দটি নাই। সেখানে আছে “লাইলাতুন নিছ্ফ মিন শাবান” (শাবানের চৌদ্দ তারিখ দিবাগত রাত)। আর “লাইলাতুন নিছ্ফ মিন শাবান”কে এই জন্য শবে বরাত বলা হয় যে, আরবীতে শব অর্থ হলো রাত আর বরাত অর্থ হলো নাজাত তথা মুক্তি। কিন্তু এখানে সমস্যা হলো আমরা ভেবে থাকি বরাত অর্থ ভাগ্য।

মুসলমানগণ এ রাতে মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, মরহুমের জন্য দোয়া, জিকিরসহ বিভিন্ন ইবাদত বন্দেগীর মাধ্যমে অতিবাহিত করেন।

শবে বরাতের (পনের শাবানের রাত) ফজিলত সম্পর্কিত হাদিস: মুআয ইবনে জাবাল রাযি. বলেন, নবীজী ﷺ ইরশাদ করেছেন, আল্লাহ তাআলা অর্ধ-শাবানের রাতে (শাবানের চৌদ্দ তারিখ দিবাগত রাতে) সৃষ্টির দিকে (রহমতের) দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ব্যতীত আর সবাইকে ক্ষমা করে দেন। (সহিহ ইবনে হিব্বান: ৫৬৬৫)

সূত্রে জানা যায়, হাদিসটির সনদ সহিহ। কেননা উপরোক্ত হাদিসটি অনেক নির্ভরযোগ্য হাদিসের কিতাবেই নির্ভরযোগ্য সনদের মাধ্যমে বর্ণিত হয়েছে। ইমাম মুহাম্মাদ ইবনে হিব্বান তার কিতাবুস সহিহ এ (যা সহিহ ইবনে হিব্বান নামেই সমধিক প্রসিদ্ধ, ১৩/৪৮১ এ) এই হাদিসটি উদ্ধৃত করেছেন।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে পরিত্রাণ কামনা করে পবিত্র শবে বরাতের রাতে বিশেষ দোয়া করতে এবং কবরস্থান ও মাজারে জনসমাগম না করার আহ্বান জানিয়েছেন ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক আনিস মাহমুদ।