কুষ্টিয়ায় আবরারের দাফন সম্পন্ন, হ*ত্যার ঘটনায় আটক ১৩

1
9

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে পি*টিয়ে হ*ত্যার ঘটনায় আরো তিনজনকে গ্রেফতার করা হয়েছে। আটকরা হলো- শামসুল আরেফিন রাফাত (২১), মনিরুজ্জামান মনির (২১) ও আকাশ হোসেন (২১)। মঙ্গলবার (৮ অক্টোবর) ডিএমপি ও ডিবি দক্ষিণ বিভাগের (লালবাগ জোন) পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ওবায়দুর রহমান বলেন, বিকেল সাড়ে ৩টায় রাজধানীর জিগাতলা এলাকা থেকে বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৭ ব্যাচের ছাত্র শামসুল আরেফিন রাফাতকে গ্রেফতার করেছে ডিএমপির গোয়েন্দা ও অ*পরাধ তথ্য বিভাগ (দক্ষিণ)।

ডিবি দক্ষিণ বিভাগের (লালবাগ জোন) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার খন্দকার রবিউল আরাফাত জানান, সন্ধ্যায় ডেমরা থেকে বুয়েটের ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র মনিরুজ্জামান মনিরকে ও গাজীপুরের বাইপাল থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আকাশ হোসেনকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।

সোমবার (৭ অক্টোবর) সন্ধ্যায় ফাহাদের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে রাজধানীর চকবাজার থানায় ১৯জনকে আ*সামি করে চকবাজার থানায় একটি মামলা করা হয়। এ মামলায় মোট ১৯জনকে আসামি করা হয়েছে। এপর্যন্ত অভিযানে ১৩ জনকে আটক করা হয়েছে।

আবরার হ*ত্যার পর সোমবার রাতে ১১ জনকে স্থায়ীভাবে ছাত্রলীগ থেকে বহি*ষ্কারের কথা জানানো হয়। ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখা ভট্টাচার্য এক বিজ্ঞপ্তিতে বুয়েট শাখার ১১ নেতাকে স্থায়ীভাবে বহিস্কারের কথা জানান। ব*হিস্কৃত নেতারা হলেন- বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, সহ-সভাপতি মুহতাসিম ফুয়াদ, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন, তথ্য ও গবেষণা সম্পাদক অনিক সরকার, ক্রীড়া সম্পাদক মিফতাহুল ইসলাম জিয়ন, সাহিত্য সম্পাদক মনিরুজ্জামান মনির, সমাজ সেবা সম্পাদক ইফতি মোশাররফ সকাল, উপ-দফতর সম্পাদক মুজতবা রাফিদ এবং সদস্য মুনতাসির আল জেমী, ইহতেমাসুল রাব্বি তানিম ও মুজাহিদুর রহমান।

গ্রেফতারদের মধ্যে সাত জনের নাম ছাত্রলীগের ব*হিষ্কৃতরা হলো- মেহেদী হাসান রাসেল, মুহতাসিম ফুয়াদ, মেহেদী হাসান রবিন, অনিক সরকার, মেফতাহুল ইসলাম জিয়ন, ইফতি মোশাররফ সকাল ও মুনতাসির আল জেমি।

রবিবার দিবাগত রাতে বুয়েটের শের এ বাংলা হলের দ্বিতীয় তলা থেকে আবরার ফাহাদের ম*রদেহ উদ্ধার করা হয়। তার সহযোগীরা অভিযোগ করেন তাকে কক্ষ থেকে ডেকে নিয়ে পি*টিয়ে হ*ত্যা করা হয়েছে। এদিকে প্রাপ্ত সিসি টিভি ফুটেজে (হলের দ্বিতীয় তলার) দেখা যায়, আবরার ফাহাদকে চার হাতপায়ে ধরে বেশ কিছু জন মিলে করিডোরে ফে*লে রেখে যাচ্ছে।

মঙ্গলবার কুষ্টিয়ার কুমারখালীর কয়া ইউনিয়নের রায়ডাঙ্গা গোরস্থানে নিহত বুয়েট ছাত্র আবরার ফাহাদের দাফন সম্পন্ন হয়েছে। এর আগে ময়না তদন্ত শেষে সোমবার রাত ১০টায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। ভোরে পিটিআই রোডস্থ আল-হেরা জামে মসজিদের সামনের রাস্তায় দ্বিতীয় নামাজে জানাজা, এরপর গ্রামের বাড়িতে নিজ বাসার সামনে তৃতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। আবরারের জানাজায় মানুষের ঢল নামে। নির্দোষ এই মেধাবী ছাত্রের হ*ত্যা কোনভাবেই মেনে নিতে পারছেনা সাধারণ মানুষ।