পুড়ে ছাই হচ্ছে বিশাল বনভূমি আমাজন

9
38

ডেস্ক/এমএস

দক্ষিণ আমেরিকার আমাজন নদী বিধৌত অঞ্চলে অবস্থিত বিশাল বনভূমি আমাজনের ৬০ ভাগই অবস্থান করে ব্রাজিলে। সেখানে ভয়াবহ দাবানলে পুড়ছে আমাজন। আগের থেকে দ্রুত গতিতে দাবানল ছড়িয়ে পড়ছে গহীন এই অরণ্য।

বিগত দিনের অব্যাহত দাবানলে লাখ লাখ হেক্টরের বেশি বনভূমি পুড়ে ছাই হয়ে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে বনের পুড়ে যাওয়া পশুপাখির চিত্র। এদিকে হুমকির মুখে পড়েছে সেই অঞ্চল ও আদিবাসী বিভিন্ন গোষ্ঠীর মানুষ। সাও পাওলো শহর হয়ে পড়েছে ধোঁয়াচ্ছন্ন।

সূত্রে জানা যায়, দিনের বেলায় অনেককে আলো জ্বালিয়ে গাড়ি চালাতে হচ্ছে। অগ্নিকাণ্ডের জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট দুষছেন বেসরকারি এনজিওগুলোকে। যদিও এনজিওরা দায়ী করছে ব্রাজিল সরকারের উন্নয়ন নীতিকে। আমাজনে বারবার আগুনের লাগার ঘটনাকে বৈশ্বিক সমস্যা বলে অবহিত করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। এদিকে জাতিসংঘ এ ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে। দ্যা ন্যাশনাল ইনিস্টিউট ফর স্পেস রিসার্চ এর সূত্র থেকে জানা যায়, জানুয়ারি থেকে আগস্ট এর মধ্যে আমাজনে মোট ৭২০০০ বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত বৃহস্পতিবার থেকে ৯৫০৭ বার আগুন লাগার ঘটনা ঘটেছে এই রেইনফরেস্টে।