পরীক্ষা সফল হলে তৈরি হবে ক্যান্সারের টিকা!

0
15

ডেস্ক রিপোর্ট

মারণ ব্যাধি ক্যান্সারে ভুগছে অসংখ্য মানুষ। পৃথিবীতে সবচেয়ে বিপজ্জনক রোগের মধ্যে একটি হলো ক্যান্সার। এখনও পর্যন্ত এ রোগের কোন ওষুধ আবিষ্কার হয়নি যা দিয়ে কোন প্রতিকার পাওয়া সম্ভব। এই রোগের নিয়ন্ত্রণ করা গিয়েছে, কিন্তু এর নিরাময় সম্ভব হয়নি। তবে কি ক্যান্সার থেকে কোন মুক্তি সম্ভব না? এই রোগ নিয়ে এখনো চলছে গবেষকদের গবেষণা।

জিন থেরাপি, ইমিউনোথেরাপিতে কিছুটা সাফল্য আসলেও ক্যানসার রোগীর সম্পূর্ণ নিরাময় এখনো সম্ভব হয়নি। এই রোগ কেমন আচরণ করবে, টিউমার সেল কত দ্রুত ছড়িয়ে পড়বে তা বলা কিছুটা দুরূহ। তবে সম্প্রতি আমেরিকায় একটি গবেষণাগারে চলছে ক্যান্সার নিরাময়ের পরীক্ষা। ১২ বছরের প্রচেষ্টায় কয়েকজন বিজ্ঞানী এক ধরণের টিকা তৈরি করেছে। সেই টিকা এখন কুকুরকে দেওয়া হচ্ছে। এই পরীক্ষার জন্য ৮০০টি পোষা কুকুরকে বিষয় হিসেবে নেয়া হয়েছে। তাদের মালিকের অনুমতি নিয়েই এই পরীক্ষা করা হচ্ছে।

সূত্রে জানা যায়, কুকুরদের পরীক্ষা করে তাদের শরীর এই প্রতিষেধক নেওয়ার জন্য প্রথমে তৈরি করা হয়েছে। তারপর তাদের শরীরে ক্যান্সারের এই ভ্যাকসিন দেয়া হবে। এই গবেষণা প্রসঙ্গে এএসইউ বায়োডিজাইন ইনস্টিটিউটের স্টিফেন জনস্টন এবং ডুগ থ্যাম জানান, গত এক শতাব্দীতে শুধুমাত্র নানা রোগের প্রতিষেধক আবিষ্কারের মধ্যে দিয়ে লক্ষ লক্ষ মানুষের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। কিন্তু ক্যানসারের প্রতিষেধক বার করা সহজ নয়। হয়তো অসুখটাই কিছুটা জটিল প্রকৃতির।

কিন্তু অন্য প্রাণী থাকতে কুকুর কেন? এ বিষয়ে জানা যায়, কুকুর আর মানুষের পরিবেশ অনেকটাই এক। কুকুর মানুষের পোষ্য। খাবার, ওষুধপত্র একই ধরণের দুই ক্ষেত্রেই। এমনকী মানুষ ও কুকুরের দেহে ক্যান্সার ছড়িয়ে পড়ার প্রক্রিয়া অনেকটাই একরকম। তাই কুকুরের উপর এই পরীক্ষা সফল হলে খুব সম্ভাবনা আছে যে মানুষের দেহেও এই প্রতিষেধক সফল হতে পারে। এমন আশার কথা শুনিয়েছেন দুই বিজ্ঞানী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here