বাংলাদেশে বিগত ১০ বছরে জাপানী কোম্পানির সংখ্যা ১০ গুন বেড়েছে

3
7

নিউজ ডেস্ক

বিগত দশ বছরে বাংলাদেশে জাপানী কোম্পানির সংখ্যা দশগুন বেড়েছে। বর্তমানে মোট ২৬৯টি জাপানী প্রতিষ্ঠান বাংলাদেশে তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। বুধবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে “জাপানী অংশীদারিত্বদের সাথে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে করপোরেট সুশাসন বিষয়ক” এক সেমিনারে এসব তথ্য প্রকাশ পায়।

বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইনান্স করপোরেশন (আইএফসি) কর্তৃক আয়োজিত এই সেমিনারে বিনিয়োগকারীদের সমস্যা ও করপোরেট সুশাসন বিষয়ক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়। এসময় বক্তব্য রাখেন জাপানী চেম্বার প্রতিনিধি, বিনিয়োগকারীরা, নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ও বিশিষ্ট ব্যবসায়ীগণ।

আইএফসি করপোরেট গর্ভনেস অফিসার লোপা রহমান স্বাগত বক্তব্য রাখেন। জাপান দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন তাকাশি ইতো বক্তব্যে বলেন, জাপান বাংলাদেশে বড় দ্বিপাক্ষিক বিনিয়োগকারী হিসাবে কাজ করছে। বাংলাদেশের স্বাধীনতার পর থেকে আর্থ-সামাজিক উন্নয়নের জন্য কাজ করে গেছে জাপান।

এসময় তিনি উল্লেখ করেন, “বর্তমানে বাংলাদেশে ২৬৯টি জাপানী প্রতিষ্ঠান বিনিয়োগ করেছে। জাপানি কোম্পানির সংখ্যা বিগত ১০ বছরে ১০ গুন বেড়েছে।”

আইএফসি কর্মকর্তা লোপা রহমান বলেন, “বিনিয়োগের জন্য করপোরেট সুশাসন বাড়াতে ও স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে আইএফসি বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের সেমিনারের আয়োজন করে থাকে।”