সতর্কীকরণ! আসছে সুমনের লাইভ!

2
29

এমএসএ

মানুষটির কার্যকলাপ দেখলে মনে হতে পারে যে তিনি তার মানসিক ভারসাম্য হারিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অধ্যায়নের পর যুক্তরাজ্যে গিয়ে বার এ্যাট ল’ শেষ করে দেশে ফিরে যে কর্মকাণ্ড তিনি করছেন তা আমাদের মত রুচিশীল মানুষদের কাছে অস্বাভাবিক ও হাস্যকর মনে হতে পারে। সময়-অসময় নেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভে এসে কখনো লুঙ্গি পরে কাদার মধ্যে নেমে রাস্তা-ব্রীজ নির্মাণ-মেরামত করছেন, কখনো রমনার অপরিচ্ছন্ন পুকুর পাড়ে দাঁড়িয়ে কর্তৃপক্ষকে পুকুর পরিস্কার করতে বাধ্য করছেন। করছেন কি? গতদিন তো এক ডাস্টবিনের মধ্যে পর্যন্ত নেমে গেলেন। আর কি, কোন কাজ নেই তাঁর?

সুপ্রিম কোর্টের আইনজীবী হবিগঞ্জের সায়েদুল হক সুমন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটরও তিনি। এত ব্যস্ততার মধ্যে সময় নিয়ে অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কিভাবে সজাগ থাকেন? নিজ পেশাতেও তিনি সমান পারদর্শী। বাংলাদেশে অপরাধ মামলা সম্পর্কিত কোন মিডিয়া রিপোর্টে ১৮ বছরের কমবয়সী কোন আসামীর নাম, পরিচয়, ঠিকানা উল্লেখ করা যাবে না- জনস্বার্থ সম্পর্কিত একটি মামলার রায়ে হাইকোর্ট এই নির্দেশনা জারি করে। ঢাকার এক দৈনিক পত্রিকায় প্রকাশিত একটি রিপোর্টের সূত্রে মামলাটি করেছিলেন সুমন। ব্যারিস্টার সুমনের লাইভের জন্য ২৪ ঘন্টার মধ্যে ঢাকা-সিলেট মহাসড়কে নরসিংদীর শিবপুরে রাস্তার মাঝে পল্লী বিদ্যুতের খুঁটিটি কর্তৃপক্ষ সরিয়ে নিলেও তিনি থেমে থাকেননি। তাঁর মামলায় সারাদেশে সড়ক মহাসড়কে সকল বিপজ্জনক কারেন্টের খুঁটি অপসারনের নির্দেশ দেয় হাইকোর্ট। কেন বিপজ্জনক এসব খুটি সরানো হবে না জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করে।

এভাবেই নিজ পেশায় সম্পৃক্ত থেকে এবং কিছু অতিরিক্ত সময় বের করে সাধারণ মানুষের অধিকার আদায়ে ও কল্যাণে কাজ করে চলেছেন এই জনপ্রিয় আইনজীবী। অন্ধকারে নিমজ্জিত পুরান ঢাকার বাবুবাজার ব্রিজ (বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু) আলোকিত হয়েছে সুমনের লাইভ দিয়ে। মহাসড়কে ছয় মাস ধরে পড়ে থাকা গাড়িও তাঁর উদ্যোগে অপসারিত হয়েছে। কিছু মানুষ মনে করে থাকেন তাঁর এ উদ্যোগ ও পদক্ষেপ কোন রাজনৈতিক তাড়না থেকে প্রভাবিত। কিন্তু সুমন মনে করেন দেশের প্রতি কর্তব্য ও সামাজিক দায়বদ্ধতা থেকে তিনি কাজগুলো করে থাকেন। তিনি বলেন, সামাজিক মাধ্যম ফেসবুককে কাজে লাগিয়ে সমাজের বিভিন্ন সমস্যা সহজেই সমাধান করা সম্ভব। এছাড়া স্বেচ্ছাসেবী হয়ে, ফেসবুক লাইভ’র বাইরে গিয়ে সুমন তৈরি করেছেন ২১টি সেতু, নির্মাণ করেছেন অন্তত ৪০টি রাস্তা। দুঃস্থ, খেটে খাওয়া মানুষ, সুবিধা বঞ্চিত মানুষ থেকে শুরু করে সকলের স্বাভাবিক জীবন ও অধিকারের জন্য তিনি তাঁর জায়গা থেকে কাজ করে চলেছেন।

রোববার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর সুরিটোলা বিদ্যালয়ের সামনে পড়ে থাকা ডাস্টবিনের মধ্যে গিয়ে ফেসবুক লাইভ করেন সুমন। সেখানে তিনি ডাস্টবিনটি দ্রুত সরিয়ে নিয়ে স্কুলের বাচ্চাদের জন্য সুস্থ পরিবেশ তৈরি করতে কর্তৃপক্ষের প্রতি অনুরোধ করেন। তাঁর লাইভের মাত্র ৬ ঘণ্টার মধ্যে সরিয়ে নেয়া হয়েছে ডাস্টবিনটি। যার জন্য তিনি আজ সোমবার (১৮ ফেব্রুয়ারি) আবারো লাইভে এসে ডাস্টবিন সরানোর জন্য সিটি কর্পোরেশনের মেয়র এবং শিক্ষা মন্ত্রণালয়কে কৃতজ্ঞতা জানান। রোববার (১৭ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলায় শারীরিক বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সেবা করা সুইচ ফাউন্ডেশনের সেচ্ছাসেবীদের নিয়ে তিনি হাজির হয়েছিলেন ফেইসবুক লাইভে। বই মেলায় প্রতিবন্ধিদের পরিবহনের জন্য সেচ্ছাসেবীদের হাতে হুইল চেয়ার তুলে দেন তিনি।

ব্যারিস্টার সুমনের এসকল কর্মকাণ্ড অস্বাভাবিক বা উদ্দেশ্যমূলক মনে হলেও তা দিয়ে অসংখ্য সাধারণ মানুষ উপকৃত হচ্ছে। অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে দাঁড়াতে সুমনের লাইভ প্রজন্মকে সোচ্চার ও অনুপ্রাণিত করছে। এক সাক্ষাৎকারে সুমন বলেন, “নিজ জায়গা থেকে যেভাবে সমাজের জন্য, দেশের জন্য কাজ করছেন, তারুণ্যও একইভাবে কাজ করুক। সমাজের সব অসঙ্গতি ফেসবুকসহ অন্যান্য মাধ্যম ব্যবহার করে তুলে ধরুক কর্তৃপক্ষের সামনে। দেশের জন্য এই সামাজিক আন্দোলনটা সবার মধ্যে ছড়িয়ে যাক। নতুন প্রজন্ম যদি একতাবদ্ধ হয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জাতির জন্য কাজ শুরু করে, তাহলে হতাশার কোনো জায়গা থাকবে না”।

দুর্নীতিবাজ ও অনিয়মানুগদের জন্য ব্যারিস্টার সুমনের লাইভ হয়ে উঠছে আতঙ্ক। কখন, কোন অনিয়ম তাঁর ক্যামেরায় চলে আসে! এজন্য পূর্বপ্রস্তুতি নিয়ে সবকিছু অনিয়ম শৃঙ্খলার মধ্যে আনাটাই শ্রেয়। তা না হলে চরম অপ্রস্তুত হবার জন্য আমাদের উন্মুখ হয়ে থাকতে হবে।

মানবিক হওয়ার আহবান রইল

মানবিক হওয়ার আহবান রইল

Posted by Barrister Syed Sayedul Haque Suman on Sunday, February 17, 2019

2 COMMENTS

  1. What’s Happening i am new to this, I stumbled upon this I have found It absolutely helpful and it has aided me out loads. I hope to contribute & aid other users like its helped me. Great job.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here