আগামীকাল একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন

2
8

নিউজ ডেস্ক

আগামীকাল বুধবার ৩০ জানুয়ারি বিকেল ৩ টায় একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হচ্ছে। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ৯ জানুয়ারি সংসদের এ অধিবেশন আহবান করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংবিধান অনুযায়ী একাদশ সংসদের প্রথম অধিবেশন উপলক্ষে সংসদে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড তুলে ধরে দিকনির্দেশনামূলক ভাষণ দিবেন রাষ্ট্রপতি।

তবে সংসদীয় রেওয়াজ অনুযায়ী চলমান সংসদের কোনো এমপি মৃত্যুবরণ করলে অধিবেশন শুরুর পর শোক প্রস্তাব গ্রহণ করে ওই দিনের মতো অধিবেশন মুলতবি করা হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ- ১ থেকে নির্বাচিত হন সৈয়দ আশরাফুল ইসলাম। গত ৩ জানুয়ারি তিনি ইন্তেকাল করেন। ফলে রেওয়াজ অনুযায়ী শুরুর পর শোক প্রস্তাব গ্রহণ করে অধিবেশন কিছুক্ষণের জন্য মুলতবির পর অধিবেশন পুনরায় শুরু করা হবে। আর সে সময় ভাষণ দিবেন রাষ্ট্রপতি।

এছাড়া সংবিধানের অনুচ্ছেদ-৭৪ অনুচ্ছেদ অনুযায়ী নতুন সংসদের প্রথম অধিবেশনে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। ইতোমধ্যে সংসদ সচিবালয় এ অধিবেশন শুরুর সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

গত ৩ জানুয়ারি বৃহস্পতিবার একাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত ২৯৮ জন সদসস্যের মধ্যে শপথ গ্রহণ করেন ২৮৯ জন। সংবিধান ও কার্যপ্রণালী বিধি অনুযায়ী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রথমে নিজে শপথ গ্রহণ করেন এবং শপথ বইয়ে স্বাক্ষর করেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যদের শপথ বাক্য পাঠান করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পরে জাতীয় পার্টির হুসেইন মুহম্মদ এরশাদ এবং আওয়ামী লীগের এ কে এম রহমতুল্লাহ শপথ নেন।

এর আগে ৩০ ডিসেম্বর ২৯৯ সংসদীয় আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ২৫৮টি আসন পেয়েছে আওয়ামী লীগ। জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। ৬টি আসন পেয়েছে বিএনপি। ওয়ার্কার্স পাটি পেয়েছে ৩টি আসন, গণফোরাম ২টি (এর মধ্যে ধানের শীষ প্রতীক নিয়ে মোহাম্মদ মনসুর এবং গণফোরাম নিজস্ব প্রতীক উদীয়মান সূর্য নিয়ে মোকাব্বির খান নির্বাচিত হয়েছেন), বিকল্প ধারা বাংলাদেশ ২টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২টি, তরিকত ফেডারেশন ১টি, জাতীয় পার্টি (জেপি) ১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৩টি আসনে জয়ী হন।

2 COMMENTS

  1. Magnificent beat ! I wish to apprentice while you amend your web site, how can i subscribe for a blog web site? The account helped me a acceptable deal. I had been a little bit acquainted of this your broadcast offered bright clear idea

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here