এক মাশরাফী খেলার মাঠে, হাজার মাশরাফী ভোটের মাঠে

7
171

 

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিততে ঢাকাতে খেলার মাঠে লড়ছেন বাংলাদেশ ক্রিকেট দলের সফল অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। এদিকে নড়াইল ২ আসনে মাশরাফীকে নির্বাচনে জয়ী করতে ভোটের মাঠে নেমেছে আ’লীগ নেতাকর্মীসহ নৌকা সমার্থকেরা। তবে প্রতিদ্বন্দী প্রার্থী ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এ জেড এম ফরিদুজ্জামানও (ধানের শীষ) বসে নেই। নেতাকর্মীদের নিয়ে তিনিও নেমে পড়েছেন ভোটের মাঠে। প্রতিদিনই বিএনপিসহ ঐক্যফ্রন্টের নেতাকর্মীদের নিয়ে চালাচ্ছেন নির্বাচনী প্রচারণা। সব মিলিয়ে নড়াইল ২ আসনে বইছে নির্বাচনী হাওয়া।

এ আসনে আওয়ামী লীগ এবং ২০ দলীয় জোট তথা ঐক্যফ্রন্টের প্রার্থী ছাড়াও আরও ৫ জন প্রার্থী বিভিন্ন দলের হয়ে নির্বাচন করছেন। এর মধ্যে জেলা জাতীয় পার্টির (এরশাদ) সভাপতি অ্যাডভোকেট ফায়েকুজ্জামান ফিরোজ লাঙ্গল প্রতীকে, এনপিপির (ছালু) জেলা সভাপতি মনিরুল ইসলাম আম প্রতীকে, ইসলামী আন্দোলন জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম নাসির উদ্দীন হাতপাখা প্রতীকে, ইসলামী ঐক্যজোটের প্রার্থী মাহাবুবুর রহমান মিনার প্রতীকে এবং ঋণখেলাপির দায়ে মনোনয়নপত্র বাতিল হওয়ার পর আপিলে প্রার্থীতা ফিরে পাওয়া জাতীয় সমাজতান্ত্রিক দলের (রব) কেন্দ্রীয় কমিটির সদস্য ফকির শওকত আলী তারা প্রতীকে নির্বাচন করছেন।

১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পরই নড়াইল ২ আসনে আলীগ ও ঐক্যফ্রন্টের প্রার্থীদের ভোটযুদ্ধ শুরু হয়েছে। নড়াইল-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী ক্রিকেটার মাশরাফী বিন মোর্ত্তজা ও ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এ জেড এম ফরিদুজ্জামান এর লোকজন ভোটের মাঠে নেমে ভোটারদের বাড়িতে বাড়িতে গিয়ে নিজ নিজ দলের পক্ষে ভোট চাইছেন।

মাশরাফী আপাতত খেলায় ব্যস্ত থাকলেও নেতাকর্মীরা আছেন ভোটের মাঠে। এ ক্ষেত্রে ভোটারসহ বিভিন্ন পেশার মানুষের মন্তব্য- মাশরাফি লড়ছেন বাংলাদেশের জন্য আর হাজারও নেতাকর্মীরা ভোটের মাঠে লড়ছেন মাশরাফীর জন্য। মাশরাফী ভক্তরা জানান, মাশরাফী খেলার মাঠে থাকলেও সর্বদা আছেন ‘নড়াইলবাসীর হৃদয়ে’।

এদিকে এ আসনের ভোটাররা আওয়ামী লীগ প্রার্থী মাশরাফি বিন মর্তুজাকে আপাতত ভোটের মাঠে না পেয়েও তার পক্ষে দলীয় নেতাকর্মী, ভক্তসহ বিভিন্ন পেশার মানুষ প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। মাশরাফীকে বিজয়ী করতে দলীয় সবাই ঐক্যবদ্ধ বলে জানিয়েছেন নেতাকর্মীরা।
বিএনপি প্রার্থী এনপিপির কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এ জেড এম ফরিদুজ্জামান অভিযোগ করে বলেন, তার নেতাকর্মীদের ভয়ভীতি দেখানো হচ্ছে। ১১ তারিখে তার নির্বাচনী একটি কার্যালয় ভাংচুর করেছে। ঐ হামলায় তার বেশ কয়েকজন নেতা কর্মী আহত হয়েছে। তিনি আরও বলেন, ২০ দলীয় জোট তথা ঐক্যফ্রন্টের নেতাকর্মীরা সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করছেন। সুষ্ঠু নির্বাচন হলে ধানের শীষ প্রতীক বিজয়ী হবে।

মাশরাফীর বন্ধু সুমন দাস বলেন, নেতাকর্মীদের পাশাপাশি মাশরাফীর জন্য নির্বাচনী মাঠে নেমেছেন নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়ের ১৯৯৯ সালের এসএসসি পর্যায়ের বন্ধুরা। পাশাপাশি ১৯৯৮ সালের এসএসসির বন্ধুরাও মাশরাফির জন্য বিভিন্ন এলাকায় যাচ্ছেন। এ লক্ষে প্রতিদিন দুপুর থেকে রাত অবধি বিভিন্ন এলাকায় বিভিন্ন পেশার মানুষের সঙ্গে মাশরাফীর পক্ষে মতবিনিময়, গণসংযোগ, লিফলেট বিতরন করেছে তার বন্ধুরা। মাশরাফী খেলার মাঠে থাকলেও প্রচার প্রচারনা থেমে নেই বলে জানান তিনি।

নড়াইল সদর আসন (নড়াইল-২) নড়াইল পৌরসভা, সদর উপজেলার ৮টি ইউনিয়ন এবং লোহাগড়া পৌরসভা ও লোহাগড়া উপজেলার ১২টি ইউনিয়ন নিয়ে গঠিত। লোহাগড়া উপজেলার ভোটার সংখ্য ১লক্ষ ৭৯হাজার ৩শ ৪৭জন, নড়াইল সদর উপজেলার ভোটার সংখ্য ১লক্ষ ৩৮ হাজার ৪শ ৩৫জন।

জেলা নির্বাচন অফিসের অফিস সহকারী নওশের আলী জানান, এ আসনে বর্তমানে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৭ হাজার ৭৮২জন। পুরুষ ভোটার ১লক্ষ ৫৭ হাজার ১শ ৫জন এবং মহিলা ভোটার রয়েছে ১ লক্ষ ৬০ হাজার ৬শ ৭৭ জন। পুরুষ ভোটার থেকে নারী ভোটার রয়েছে ৩ হাজার ৫শ ৭২ জন বেশি।

জাতীয় সংসদ নির্বাচনে নড়াইলের এ আসন থেকে আওয়ামী লীগ বরাবরই ভালো ফলাফল করেছে। ৭৩, ৯১, ৯৬, ২০০৮ এবং ২০১৪ সালের সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক জয়লাভ করে তবে ১৪ সালে আ’লীগের নৌকা নিয়ে জয়লাভ করে ওয়ার্কাস পার্টির নেতা বর্তমান সংসদ শেখ হাফিজুর রহমান। আসনটিতে ৮৬ ও ৮৮ সালে জাতীয় পার্টি এবং ১৯৭৯ এবং ২০০১ উপ-নির্বাচনে বিএনপি জয়লাভ করে।

এদিকে জেলা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী, সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাধারণ মানুষ মাশরাফির নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে অভিনন্দন জানিয়ে বলেছেন, মাশরাফি নির্বাচন করলে এমপি এবং মন্ত্রী হবেন বলে মনে করেন তারা। ফলে অবহেলিত নড়াইলের সার্বিক উন্নয়ন হবে বলে মনে করেন এলাকাবাসী ।

নড়াইল জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো: মনিরুল ইসলাম বলেন, নড়াইলের মানুষ ধানের শীষ প্রতীকে ভোট দেওয়ার জন্য উন্মুখ হয়ে আছে। ভোট দেওয়ার সুযোগ পেলে ধানের শীষ প্রতীক বিপুল ভোটে জয়ী হবে। তার অভিযোগ, প্রতিটা নেতাকর্মীদের নামে একাধিক মামলা থাকায় তাদের নেতাকর্মীরা নির্বাচনী প্রচার-প্রচারনায় ঠিক মত অংশ নিতে পারছেনা। পুলিশের ভয়ে তাদের নেতাকর্মীরা পালিয়ে বেড়াচ্ছে।

মাশরাফীর বাবা গোলাম মোর্ত্তজা স্বপন জানান, খেলা শেষ করে চলতি মাসের ১৬-১৭ তারিখে নড়াইলে আসতে পারে মাশরাফি। নড়াইলে এসে নির্বাচনী প্রচারে যাওয়ার কথা রয়েছে মাশরাফির। এবার নড়াইলে এসে বেশ কয়েকদিন থাকার কথা তার।

নড়াইল জেলা আ’লীগের সভাপতি এ্যডভোকেট সুবাস চন্দ্র বোস বলেন, মাশরাফী দেশের জন্য ক্রিকেট খেলছে। আর নড়াইল জেলা আলীগ বিভিন্ন অংঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সাথে নিয়ে মাশরাফিকে (নৌকা প্রতীকে) জয়ী করার জন্য বিরামহীন কাজ করছে। মাশরাফী ভোটের মাঠে না থাকলেও নির্বাচনে তার কোন প্রভাব পড়বেনা। এ আসনে বিপুল ভোটে নৌকা প্রতীক জয়ী হবে বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, ১১ নভেম্বর ওবায়দুল কাদেরের হাত থেকে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করার মাধ্যমে এই ক্রিকেট দলপতির রাজনীতিতে আগমন ঘটে।