গ্রীসে দাবানলে নিহত অন্তত ৮০ জন

10
8

ডেস্ক রিপোর্ট

গ্রীসে ভয়াবহ দাবানলে অন্তত ৮০ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরো ১৮৭ জন। হতাহতের সংখ্যা আরো বাড়বে বলে আশংকা করা হচ্ছে। উদ্ধারকারীরা আটকে পড়া লোকদের খোঁজে বাড়িঘরে অথবা দগ্ধ গাড়িতে তল্লাশি চালাচ্ছে। নিহতদের মধ্যে একজন বেলজিয়ান এবং পোল্যান্ডের এক নারী ও তার ছেলে রয়েছে।

সোমবার বিকালে এই দাবানলের সূত্রপাত ঘটে ,আগুন বনভূমি ,বাড়িঘর ও বসতি এলাকা গ্রাস করে ,লোকজন সমুদ্রে ঝাপিয়ে পড়ে। এথেন্সের নিকটবর্তী সমুদ্র উপকূলের মটি শহরটির রাস্তা, গাড়ির পার্কিং এলাকা পাইন ফরেস্টের দাবানলের ধোঁয়া ও ছাইয়ে ঢেকে যায়।শহরটি এথেন্স থেকে ৪০ কিলোমিটার উত্তরপূর্বে অবস্থিত।

গ্রীসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস তাঁর বসনিয়া সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করে বলেছেন,‘আজ গ্রীসে শোকের দিন।’ গ্রীসের মিডিয়া এই বিপর্যয়কে ‘জাতীয় ট্রাজেডি’ হিসেবে বর্ণনা করেছে।

সরকার এখনো বলতে পারছেনা কত লোক নিখোঁজ রয়েছে। তবে ২০০৭ সালে গ্রীসের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ইভিয়ায় অগ্নিকান্ডে নিহতদের সংখ্যা থেকে ছাড়িয়ে যেতে পারে, ওই ঘটনায় ৭৭জন মারা যায়। পোপ ফ্রান্সিসসহ বিশ্বনেতারা এথেন্সের বিপর্যয়ে শোক ও সংহতি জানিয়েছেন।

Pic: GETTY