এ্যান্টিগা টেস্টে ইনিংস ব্যবধানে হারলো বাংলাদেশ

144
60

ডেস্ক রিপোর্ট

এ্যান্টিগা টেস্টে বাংলাদেশকে ইনিংস ও ২১৯ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ১-০ ক্যারিবিয়রা। দেশের মাটিতে ক্যারিবিয়ানদের এটি সবচেয়ে বড় জয়। সেই ১৯৫৮ সালে জ্যামাইকায় পাকিস্তানকে ইনিংস ও ১৭৪ রানে হারানো ছিল আগের রেকর্ড।

এরআগে, প্রথম ইনিংসে ৪৩ রানে অলআউট হয়ে নিজেদের টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন রানের রেকর্ড গড়ে বাংলাদেশ। প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে ৪০৬ রানে অল আউট হলে প্রথম ইনিংসেই ৩৬৩ রানের লিড পায় ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়দের পক্ষে সর্বোচ্চ ১২১ রান করে ব্রাথওয়েট।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ৬২ রান তুলে বাংলাদেশ। ইনিংস হার এড়াতে ৪ উইকেটে ৩০১ রান প্রয়োজন তখনও বাংলাদেশের। আর তাই তৃতীয় দিন বাংলাদেশের লক্ষ্য ছিলো ইনিংস হার এড়ানো। কিন্তু বাংলাদেশের হয়ে দুই ইনিংসে একমাত্র অর্ধশতক করা সোহানই যা রান করেছে। এছাড়া আর কেউ বলার মত রান করতে পারেনি। সোহান ৬৪ রান করেন।

শেষ পর্যন্ত বাংলাদেশ ২য় ইনিংসে ১৪৪ রানে অলআউট হলে ইনিংস ও ২১৯ রানের বড় ব্যবধানে হারে। ২ ইনিংস মিলিয়ে কামিন্স নিয়েছেন ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে গ্যাব্রিয়েল নিয়েছেন ৫টি। তবে ম্যাচের প্রথম সকালে বিধ্বংসী সেই স্পেলে ৫ ওভার বোলিং করেই ম্যাচের সেরা কেমার রোচ।

দ্বিতীয় টেস্ট আগামী বৃহস্পতিবার থেকে শুরু জ্যামাইকায়।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ: ১ম ইনিংসঃ ৪৩/১০ (লিটন ২৫; রোচ ৮/৫)

ওয়েস্ট ইন্ডিজ : ১ম ইনিংসঃ ৪০৬/১০ (ব্রার্থওয়েট ১২১, হোপ ৬৭, স্মিথ ৫৮; আবু জায়েদ ৩/৮৪, মিরাজ ৩/১০১)।

২য় ইনিংসঃ ১৪৪/১০ (সোহান ৬৪, রুবেল ১৬; গ্যাব্রিয়েল ৫/৭৭, হোল্ডার ৩/৩০)।
ফল: ওয়েস্ট ইন্ডিজ ইনিংস ও ২১৯ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: কেমার রোচ

সিরিজঃ ২ ম্যাচের সিরিজ ওয়েস্ট ইন্ডিজ ১-০তে এগিয়ে।