নির্বাচনে অনিয়ম হবে না এমন নিশ্চয়তা নেই: সিইসি

9
10

ডেস্ক রিপোর্ট

নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, জাতীয় নির্বাচনে কোথাও কোনো অনিয়ম হবে না এমন নিশ্চয়তা দেওয়া সম্ভব নয়। তবে অনিয়ম হলে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আজ (মঙ্গলবার) নির্বাচন প্রশিক্ষণ ভবনে এক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এ কথা বলেন।

পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে সুষ্ঠু জাতীয় নির্বাচন নিয়ে অনেকে সংশয় প্রকাশ করছেন। এ বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, ‘আমরা অস্বস্তিতে নেই। আমরা মনে করি না যে নির্বাচন, জাতীয় নির্বাচনে এ রকম অসুবিধা হবে। তবে পাবলিক নির্বাচন, বড় বড় নির্বাচনে কোথাও কোনো অনিয়ম হবে না, এই নিশ্চয়তা দেওয়ার সুযোগ আমার নাই।’ সিইসি বলেন, তাঁরা হয়তো অনিয়মগুলো নিয়ন্ত্রণ করবেন। তদন্ত করে অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

সিইসি বলেন, “বরিশালে বেশি অনিয়ম হয়েছে, সেখানে বাড়তি ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচনে অনিয়ম হলে যেভাবে নিয়ন্ত্রণ করা দরকার সেভাবে নিয়ন্ত্রণ করা হবে।”

একাদশ সংসদ নির্বাচন করতে প্রস্তুতি আগে থেকেই নেওয়া হচ্ছে জানিয়ে নূরুল হুদা বলেন, “ডিসেম্বরের শেষ দিকে অথবা জানুয়ারির প্রথম দিকে সংসদ নির্বাচন হবে। নিয়ম অনুযায়ী জানুয়ারির ২৮ তারিখের মধ্যে নির্বাচন করতে হবে।”

বর্তমানে দেশের পরিস্থিতি নির্বাচন অনুষ্ঠানের অনুকূল কি না- এ প্রশ্নে সিইসি বলেন, “এখন যে পরিস্থিতি রয়েছে এর সাথে নির্বাচনের কোনো সম্পর্ক নেই। এটি ভিন্ন ইস্যু। আন্দোলনকারীরা (নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা) নির্বাচন নিয়ে কোনো কথা বলেনি।”

সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে ইটিআই ভবনে “প্রতিবন্ধী ভোটারদের নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ চ্যালেঞ্জ মোকাবেলা” শীর্ষক কর্মশালা উদ্বোধন করেন সিইসি।