নড়াইলে মানহানী মামলায় খালেদা জিয়ার জামিন না মঞ্জুর

2655
8

নড়াইলে মানহানী মামলায় খালেদা জিয়ার জামিন না মঞ্জুর

স্টাফ রিপোর্টার

স্বাধীনতা যুদ্ধে শহীদের সংখ্যা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিতর্কিত বক্তব্য দেওয়ার অভিযোগে নড়াইলের আদালতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নামে দায়েরকৃত মানহানি মামলায় জামিনের আবেদন না মঞ্জুর করেছে আদালত। রবিবার ০৫ আগষ্ট দুপুরে নড়াইল জেলা ও দায়রা জজ শেখ আব্দুল আহাদ এ আদেশ দেন। গত ২ আগষ্ট বৃহস্পতিবার জামিনের আবেদন শুনানী শেষে ৫আগষ্ট আদেশের জন্য দিন ধার্য্য করেন জেলা ও দায়রা জজ আদালত। এর আগে গত ০২ জুলাই (সোমবার) নড়াইল সদর আমলী ও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেটের আদালতের বিচারক জাহিদুল আজাদ আদালতে জামিনের আবেদন শুনানী করলে ১৭ জুলাই মঙ্গলবার বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আবেদন নামঞ্জুর করেন। এ আদেশের বিরুদ্ধে ১৯ জুলাই জেলা ও দায়রা জজ আদালতে অ্যাডভোকেট ইকবাল হোসেন সিকদার জামিনের আবেদন করিলে শুনানির দিন ২৯ জুলাই নির্ধারণ করেছিল আদালত। ২৯ জুলাই শুনানী কালে রাষ্ট পক্ষের সময় আবেদনের কারনে ২আগষ্ট জামিনের আবেদন শুনানীর জন্য দিন ধার্য্য করেন আদালত। এর আগে গত ৫ জুন জামিন আবেদন জেলা ও দায়রা জজ আদালতে শুনানি হলেও জামিনের আবেদন নামঞ্জুর করা হয়। জামিনের আদেশ শুনানীর সময় উপস্থিাত ছিলেন এ্যাডভোকেট ইকবাল হোসেন সিকদার, এ্যাডঃ আজিজবুর রহমান, এডঃ তারিকুজ্জামান লিটু, এ্যাডঃ আজিজুল ইসলাম প্রমুখ।

মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ২৪ ডিসেম্বর জেলার নড়াগাতি থানার চাপাইল গ্রামের রায়হান ফারুকী ইমাম বাদী হয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নামে নড়াইল সদর আদালতে মানহানি মামলা দায়ের করেন। ২০১৬ সালের ২৩ আগস্ট খালেদা জিয়াকে স্বশরীরে আদালতে হাজির হয়ার নির্দেশ দেন। নির্ধারিত সময়ে খালেদা জিয়া আদালতে হাজিরা না হওয়ায় তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এর আগে ওই বছরের ২৫ জুলাই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সমন জারি করেন একই আদালত।

মামলার বিবরণে আরো জানা যায়, ২০১৫ সালের ২১ ডিসেম্বর সন্ধ্যায় ঢাকায় মুক্তিযোদ্ধাদের সমাবেশে বেগম খালেদা জিয়া তাঁর বক্তব্যে স্বাধীনতা যুদ্ধে ৩০ লাখ শহীদের সংখ্যা নিয়ে বির্তক আছে বলে মন্তব্য করেন। এছাড়া একই সমাবেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ না করে তাকে (বঙ্গবন্ধু) ইঙ্গিত করে খালেদা জিয়া বলেন, তিনি স্বাধীনতা চাননি। পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন, স্বাধীন বাংলাদেশ চাননি। তার এই বক্তব্য বিভিন্ন সংবাদপত্র ও ইলেকট্রনিক্স মিডিয়ায় প্রচার হয়। মামলার বাদী নড়াইলের চাপাইল গ্রামের রায়হান ফারুকী ইমাম নড়াইল জেলা আইনজীবী সমিতি ভবনে বসে এ খবরটি পড়ে মারাত্মক ভাবে ক্ষুদ্ধ হন। পরে রায়হান ফারুকী বাদী হয়ে ২০১৫ সালের ২৪ ডিসেম্বর দুপুরে খালেদা জিয়ার বিরুদ্ধে নড়াইল সদর আমলী আদালতে মামলা দায়ের করেন।